টিপস সাম্প্রতিক সংবাদ

শিওরক্যাশে বিধবা,বয়স্ক এবং প্রতিবন্ধী ভাতা

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় দেশব্যাপী বিধবা, বয়স্ক ও প্রতিবন্ধীদের সুবিধা ভাতা দিয়ে আসছে সরকার। আর এই সুবিধাভোগীদের ভাতার টাকা সুষ্ঠভাবে বিতরণের জন্য অন্যতম মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে রূপালী ব্যাংক শিওরক্যাশ কাজ করে যাচ্ছে। প্রতি মাসে বয়স্ক ও বিধবারা ৫০০ টাকা এবং প্রতিবন্ধীরা ৭৫০ টাকা করে পাচ্ছেন।

সরকার প্রতিনিয়ত দেশের অসহায় ও বিপন্ন মানুষের জন্য সামাজিক নিরাপত্তাবলয়কে সুদৃঢ় করছে। সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে দেশের আট বিভাগের আট ইউনিয়নে পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে শিওরক্যাশ বরিশাল বিভাগের ভোলা জেলার লালমোহন উপজেলার লর্ড হার্ডিঞ্জ ইউনিয়ন এবং ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার রায়পুর ইউনিয়নে সুবিধাভোগীদের ভাতার টাকা বিতরণ করেছে।

দেশের এই প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌছাতে শিওরক্যাশ মাঠপর্যায়ে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর জন্য এলাকা ভিত্তিক মাইকিং, পোস্টারিং ও কল সেন্টার সাপোর্টসহ লোকাল এজেন্টদের আরও বেশি সক্রিয় করা হয়েছে। স্থানীয় সোশ্যাল ওয়েলফেয়ার অফিসার, চেয়ারম্যান এবং ওয়ার্ড মেম্বারদের সার্বক্ষণিক সহযোগিতায় সুবিধাভোগীদের ডিজিটালি ভাতার টাকা বিতরন করেছে শিওরক্যাশ।

এ প্রসঙ্গে শিওরক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহাদাত খান বলেন, প্রাথমিক পর্যায়ে পাইলট প্রকল্পের কাজ চলছে। ইতিমধ্যে ৯০ শতাংশ বিতরণ সম্পন্ন করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চল থেকেও সুবিধাভোগীরা নিজের শিওরক্যাশ মোবাইল একাউন্ট থেকে সহজেই টাকা তুলতে পারছেন। শিওরক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা উঠানোর জন্য ভাতাভোগীকে কোনো ধরনের চার্জ দিতে হচ্ছে না।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *