সাম্প্রতিক সংবাদ

আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে দুটি রুপা ও দুটি ব্রোঞ্জ পেল বাংলাদেশ

ক.বি.ডেস্ক: ‘আন্তর্জাতিক এআই অলিম্পিয়াড’ এ বাংলাদেশ দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জপদক অর্জন করেছে। অলিম্পিয়াডে রৌপ্যপদক পেয়েছেন সেন্ট যোসেফ কলেজের শিক্ষার্থী আরেফিন আনোয়ার ও নটর ডেম কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দীন ইনান। ব্রোঞ্জপদক পেয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী আবরার শহীদ ও একাডেমিয়ার শিক্ষার্থী রাফিদ আহমেদ। বাংলাদেশ দলের দলনেতা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন।

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয় বিশ্বের ২৫টি দেশের অংশগ্রহণে প্রথমবারের মতো পাঁচ দিনব্যাপী (৮-১২ সেপ্টেম্বর) ‘আন্তর্জাতিক এআই অলিম্পিয়াড’র প্রথম আসর। অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে ৪ সদস্যের একটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

প্রতিটি প্রতিযোগী বৈজ্ঞানিক ও এআই সমস্যা সমাধানের চ্যালেঞ্জে স্বতন্ত্রভাবে প্রতিদ্বন্দ্বীতা করে। গত ৯ ও ১১ সেপ্টেম্বর অলিম্পিয়াডের সায়েন্টিফিক ও ব্যবহারিক পর্ব অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ দলের দলনেতা অধ্যাপক বি এম মইনুল হোসেন বলেন, ‘‘এবারের প্রতিযোগিতায় গিয়ে বুঝতে পারি, অলিম্পিয়াডের জগতে বাংলাদেশকে অন্য দেশগুলো সমীহর চোখে দেখতে শুরু করেছে। বিভিন্ন অলিম্পিয়াডে আমাদের শিক্ষার্থীরা পদক অর্জন করে নিজেদের মেধার প্রমাণ দিচ্ছে, দেশের মুখ উজ্জ্বল করছে। নানা দেশ কৌতূহলী হয়ে আমাদের দলের কাছে এসে জানতে চাইছে বাংলাদেশ কী পদ্ধতিতে সমাধান করেছে। শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রয়োজনীয় প্রশিক্ষণ ও ক্যাম্পের আয়োজন করতে হবে। তাহলে শিক্ষার্থীরা আরও ভালো করতে পারবে।’’

আন্তর্জাতিক এআই অলিম্পিয়াড হলো এআই নিয়ে প্রতিযোগিতার একটি প্ল্যাটফর্ম। যেমনটা গণিত অলিম্পিয়াড গণিত নিয়ে প্রতিযোগিতার প্ল্যাটফর্ম। এআই নিয়ে এমন একটি প্ল্যাটফর্ম তৈরির পেছনে মূল উদ্দেশ্য হচ্ছে তরুণদের মাঝে এআই প্রতিভার লালন করা এবং এআই প্রযুক্তিতে দক্ষ হতে তাদেরকে উৎসাহিত করা।

আন্তর্জাতিক এআই অলিম্পিয়াড এর আয়োজক সৌদি ডেটা অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অথোরিটি। সহযোগীতায় ইন্টারন্যাশনাল সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ অ্যান্ড এথিক্স এবং স্লোভেনিয়ায় অবস্থিত ইন্টারন্যাশনাল রিসার্চ সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *