আনুষাঙ্গিক মোবাইল

মাসজুড়ে ‍ফটো গুছিয়ে রাখার উৎসবে ভিভো

ক.বি.ডেস্ক: বিশ্বজুড়ে চলছে ছবি গুছিয়ে রাখার ক্যাম্পেইন ‘সেভ ইয়োর ফটোস মান্থ।’ যারা ছবি তুলতে ভালোবাসেন, শেয়ার করতে ও স্মৃতি ধরে রাখতে ভালোবাসেন, তাদেরকে প্রিয় মুহূর্তের ছবিগুলো ঠিকভাবে সেভ করার কথা মনে করিয়ে দিতেই সেপ্টেম্বরে উদযাপিত হয় ‘সেভ ইয়োর ফটোস মান্থ’।

ছবিগুলো স্থায়ীভাবে সংরক্ষণ করার জন্য রয়েছে বেশকিছু সেফগার্ডিং ও ব্যাক-আপ পদ্ধতি। স্মার্টফোনের স্টোরেজ স্পেস বাড়িয়ে নেয়া এমনই একটি জনপ্রিয় ও প্রচলিত উপায়। স্মার্টফোনের স্টোরেজ সাইজ যত বেশি, ছবি হারানোর ঝুঁকিও তত কম। অ্যাপ ইন্সটলের জন্য আগে ছবি ডিলিট করাই ছিল দ্রুত সমাধান। এখন স্টোরেজ ক্যাপাসিটি বেশি থাকায় ইচ্ছেমত ছবি তুলে রাখা যায়।

যেমন, ভিভোর বিশাল ইনবিল্ড রম বা স্টোরেজ ক্যাপাসিটির সাহায্যে ২৬ হাজারের বেশি এইচডি ছবি সংরক্ষণ করার সুযোগ পাবেন ভিভো ভি৩০ এর ব্যবহারকারীরা। স্মার্টফোনের র‍্যামের সঙ্গে থাকছে এক্সটেন্ডেড র‍্যাম এড করার সুবিধা। এই প্রযুক্তির সাহায্যে ফটো তোলা ও এডিট করার অ্যাপসহ অন্যান্য বড় ফাইল স্মুথলি ব্যবহার করা যায়। ফলে ডিভাইসের গতি কমে যায় না। ছবি তুলতেও ঝামেলা পোহাতে হয় না। মেমোরি

ক্যাপাসিটি বাড়ানো বাদেও ফটো সেভ করে রাখতে রয়েছে আরও কিছু উপায়
ক্লাউড স্টোরেজের মতো সার্ভিস ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ফটোগুলোর ব্যাকআপ রাখা যায়। এ প্রযুক্তি ছবির চিরস্থায়ী নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি যে কোনও জায়গায়, যে কোনও সময় ফটো ব্যবহারের অ্যাক্সেস দেয়। আরও ব্যক্তিগত উপায় চাইলে ব্যবহার করতে পারেন একটি এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা ইউএসবি স্টিক, যেখানে প্রিয় ফটোগুলোর কপি নিশ্চিন্তে সংরক্ষণ করতে পারবেন।

একটু সময় নিয়ে সেরা মুহূর্তের ছবিগুলোকে আলাদা আলাদা ফোল্ডারে সংরক্ষণ করে রাখা যায়। এভাবে সাজিয়ে রাখলে এমনকি বহুবছর পরেও নির্দিষ্ট কোনো ফটো নিমিষেই খুঁজে পাওয়া। সর্বোপরি, ফটো সেভ করার ব্যাপারে শতভাগ নিশ্চিন্ত হতে ব্যাকআপেরও ব্যাকআপ রাখতে ভুলবেন না!

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *