সাম্প্রতিক সংবাদ

আইসিটিতে দক্ষ জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে কাজ করতে আগ্রহী বাংলাদেশ: প্রতিমন্ত্রী পলক

ক.বি.ডেস্ক: ফ্রান্স স্যাটেলাইট প্রযুক্তিতে তার দক্ষতার জন্য বিশ্বব্যাপী পরিচিত। বাংলাদেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর সফল উৎক্ষেপণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ফ্রান্স। ভবিষ্যৎমুখী আইসিটিতে দক্ষ জনশক্তি গড়তে ফ্রান্সের সঙ্গে গভীরভাবে কাজ করতে আগ্রহী বাংলাদেশ। ফ্রান্সের সঙ্গে আমরা নতুন একটি ক্ষেত্র তৈরি করতে যাচ্ছি। বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে বাংলাদেশ সচিবালয়ে ডাক, টেলিযোগযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী পলক এ কথা বলেন।

গত সোমবার (২৪ জুন) বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতকালে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং ডাক ও টেলিযোগাযোগ যুগ্মসচিব ড. রাশিদা ফেরদৌস উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “সাইবার নিরাপত্তা, স্টার্টআপ এক্সচেঞ্জ, মহাকাশ প্রযুক্তি, মানবসম্পদ উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি এবং জ্ঞান স্থানান্তরের ক্ষেত্রে ফ্রান্স বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করবে। বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য ফ্রান্সের অত্যন্ত সফল একটি উদ্যোগ রয়েছে। সেটি হচ্ছে স্কুল ফরটি-টু। সেটার সঙ্গে আমাদের একটি সম্পর্ক তৈরি হয়েছে। আমরা তাদেরকে বাংলাদেশে আনতে চাই। বাংলাদেশে আমরা যাতে যৌথভাবে স্যাটেলাইট অ্যাসেম্বল করতে পারি, স্যাটেলাইট প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারি এটিও একটি উদ্দেশ্য।”

তিনি আরও বলেন, “আমাদের শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার, ইউনিভার্সিটি বিজনেস ইনকিউবেশন সেন্টারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডাটা এনালিটিক্স, রোবটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং, সাইবার সিকিউরিটি- এ ধরনের ভবিষ্যতমুখী প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য ফ্রান্সের সঙ্গে আনুষ্ঠানিক একটা চুক্তিতে যাওয়ার জন্য আমরা ভিজিট করছি। পাশাপাশি অ্যানিমেশন ফ্রান্সের একটি প্রতিষ্ঠান রয়েছে। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা চমৎকার একটি অ্যানিমেটেড ফিল্ম এবং ল্যাব তৈরি করব।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *