সাম্প্রতিক সংবাদ

পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি নিয়ে এলো বিওয়াইডি

ক.বি.ডেস্ক: নবায়নযোগ্য জ্বালানি নির্ভর যানবাহন ও পাওয়ার ব্যাটারি উৎপাদনকারী প্রতিষ্ঠান বিওয়াইডি পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি উন্মোচিত করেছে। পাশাপাশি, নিজেদের কিন এল ডিএম-আই ও বিওয়াইডি সিল ০৬ ডিএম-আই মডেলের গাড়ি বাজারে নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। দূর্দান্ত দু’টি মার্কেট-রেডি গাড়ি, যেগুলো সাধারণ গাড়ির তুলনায় তিন ভাগের এক ভাগ জ্বালানি ব্যবহার করে, তিনগুণ বেশি রেঞ্জ উপভোগেরও সুবিধা দেয়। চীনের বাজারে এই গাড়ি দু’টির মূল্য ৯৯,৮০০ থেকে ১,৩৯,৮০০ ইউয়ানের মধ্যে রয়েছে।

গত মঙ্গলবার (২৮ মে) চীনের জিয়ান শহরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই বিশেষ আয়োজনের মধ্যে দিয়ে একই সঙ্গে প্রযুক্তিগত উৎকর্ষের অনন্য বিকাশ এবং অটোমোটিভ খাতে নতুন দিগন্তের উন্মোচন উদযাপিত হয়েছে। ৪৬.০৬ শতাংশ থার্মাল এফিসিয়েন্সি, মাত্র ২.৯ লিটার/১০০কি.মি.’র জ্বালানি সাশ্রয় সুবিধা এবং ২,১০০ কিলোমিটারের অসাধারণ রেঞ্জের কারণে সংশ্লিষ্ট খাতে নতুন রেকর্ড গড়েছে পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি।

এখন পর্যন্ত ৩৬ লাখ ইউনিটেরও বেশি পিএইচইভি (প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক ভেহিকল) মডেলের অন্তর্ভুক্ত গাড়ি বিক্রি করেছে বিওয়াইডি। চীনে বিক্রিত প্রতি দুইটি পিএইচইভি’র মধ্যে একটি বিওয়াইডি। পিএইচইভি প্রযুক্তির বিশ্ববাজারে সেরার অবস্থানটি দখল করে নিয়েছে বিওয়াইডি।

শক্তিশালী এক্সেলারেশন, জ্বালানি সাশ্রয়, সেরা এনভিএইচ পারফরম্যান্স, স্বাচ্ছন্দ্যদায়ক ড্রাইভিং, পরিবেশবান্ধবতা ও বুদ্ধিমত্তার ওপর ভর করে পিএইচইভি’র বাজারকে আরও সম্প্রসারিত করছে বিওয়াইডি’র পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি। নবায়নযোগ্য জ্বালানি নির্ভর গাড়ির জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে, আর এই যাত্রায় জীবাশ্ম জ্বালানির পরিবর্তে বৈদ্যুতিক শক্তি ব্যবহারের অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখছে বিওয়াইডি’র পঞ্চম প্রজন্মের ডিএম প্রযুক্তি।

বিওয়াইডি’র বিদ্যুৎকেন্দ্রিক পাওয়ারট্রেইন, সব ধরণের আবহাওয়ার সঙ্গে মানানসই সর্বাধুনিক ফুল-ভেহিকল থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম এবং বিদ্যুতায়ন ও বুদ্ধিমত্তার ব্যবহারে নিরবচ্ছিন্ন সমন্বয় করতে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক (ই/ই) আর্কিটেকচার ব্র্যান্ডটির ‘লিপ ফরোয়ার্ড’ প্রচেষ্টার সেরা উদাহরণ দেয়। এর সার্বিক থার্মাল ম্যানেজমেন্ট সিস্টেম গাড়ির ব্যাটারি, ইঞ্জিন বে ও কেবিন জুড়ে তাপ নিয়ন্ত্রণ করতে সক্ষম, যেটি এই খাতে বিওয়াইডি’ই প্রথম নিয়ে এসেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *