সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

বেসিস নির্বাচন: ১১টি পদে ৩৩ প্রার্থী, ৩টি প্যানেলের লড়াই

ক.বি.ডেস্ক: আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সফটওয়্যার খাতের বাণিজ্যিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ২০২৪-২০২৬ মেয়াদের দ্বিবার্ষিক ১১ সদস্যের কার্যনির্বাহী পরিষদ (ইসি) এর নির্বাচন। সর্বশেষ তথ্যমতে, ৪১ জন প্রার্থীর মধ্যে ৮ জন প্রার্থী নির্বাচন থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছেন। ফলে বেসিস’র ইসি নির্বাচনে ১১টি পদে এবার ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বেসিস’র ১৫তম ইসি নির্বাচন ৩টি প্যানেল ভিত্তিক নির্বাচন হচ্ছে। বেসিস’র ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগী নিয়ে এবার সবচাইতে জাকজমকপুর্ণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বেসিস’র ইসি নির্বাচনে সাধারণ সদস্য ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৪ জন প্রার্থী। সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য ক্যাটাগরিতে ৩টি পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসি’র ১১টি পদে সাধারণ সদস্য ক্যাটাগরি থেকে ৮ জন এবং সহযোগী, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক সদস্য ক্যাটাগরি থেকে ১ জন করে নির্বাচিত হবেন।

ছবিতে বা থেকে: ওয়ান টিম প্যানেল প্রধান রাসেল টি আহমেদ, টিম স্মার্ট প্যানেল প্রধান মোস্তাফিজুর রহমান সোহেল এবং টিম সাকসেস প্যানেল প্রধান মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক

আসন্ন বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের ১১ সদস্যের ইসি নির্বাচনে বর্তমান সভাপতি এবং টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ এর নেতৃত্বে ‘ওয়ান টিম’। বেসিস’র ২০২৪-২০২৬ মেয়াদের পরিচালক এবং এডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এর নেতৃত্বে ‘টিম স্মার্ট’। বেসিস’র ২০১৮-২০২১ মেয়াদের পরিচালক এবং ফ্লোরা টেলিকম লিমিটেডের প্রাধান কার্যনির্বাহী কর্মকর্তা মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক এর নেতৃত্বে ‘টিম সাকসেস’ প্যানেল ঘোষণা করা হয়েছে।

ওয়ান টিম: বর্তমান বেসিস সভাপতি এবং টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ এর নেতৃত্বে সাধারণ ক্যাটাগরিতে রয়েছেন সিসটেক ডিজিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম রাশিদুল হাসান; বেস্ট বিজনেস বন্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার পাল; টেকনো গ্রাম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম আহমেদুল ইসলাম বাবু; ডিভাইন আইটি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইকবাল আহমেদ ফখরুল হাসান; এ আর কমিউনিকেশন্সের প্রতিষ্ঠাতা এম আসিফ রহমান; শ্যুটিং স্টার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম; রেইজ আইটি সলিউশন্স লিমিটেডের কে এ এম রাশেদুল মজিদ।

সহযোগী ক্যাটাগরিতে রয়েছেন নেক্সট ভেঞ্চার অ্যান্ড ফাইনালিটিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহ জায়েদ। অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে রয়েছেন কার্নিভাল অ্যাসিউর লিমিটেডের পরিচালক বিপ্লব ঘোষ রাহুল। আন্তর্জাতিক ক্যাটাগরিতে রয়েছেন মাস্টারকার্ড এর কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল।

টিম স্মার্ট: বর্তমান বেসিস পরিচালক এবং এডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এর নেতৃত্বে সাধারণ ক্যাটাগরিতে রয়েছেন কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ; নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট; ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা লিয়াকত হোসাইন; আমার পে’র ব্যবস্থাপনা পরিচালক এ এম ইশতিয়াক সারোয়ার; লুজলি কাপল্ড টেকনোলজিসের প্রধান পরিচালন কর্মকর্তা সৈয়দা নওশাদ জাহান প্রমি; অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহরুখ ইসলাম।

সহযোগী ক্যাটাগরিতে রয়েছেন ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান। অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে রয়েছেন এডফিনিক্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা লুতফি চৌধুরী। আন্তর্জাতিক ক্যাটাগরিতে রয়েছেন দারাজ বাংলাদেশ’র চীফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস (রুশো)।

টিম সাকসেস: ফ্লোরা টেলিকম লিমিটেডের প্রাধান কার্যনির্বাহী কর্মকর্তা মোস্তাফা রফিকুল ইসলাম ডিউক এর নেতৃত্বে সাধারণ ক্যাটাগরিতে রয়েছেন ফিঙ্গারটিপস ইনোভেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুল করিম সুহৃদ; অ্যালায়েন টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিন উল্লাহ; সলিউশন৯ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিবুর রহমান খান রানা; আইহোস্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমরান হোসেন; হাইপারটেগ সলিউশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল আলম; ডিজিডট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা নাফিসা রেজা এবং এসআরআরকে লিমিটেডের চেয়ারম্যান ফারজানা কবির ইশিতা।

সহযোগী ক্যাটাগরিতে রয়েছেন উইনক্লাউড লিমিটেডের এন এম রাফসান জানি সামির। অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে রয়েছেন যাচাই ডট কম লিমিটেডের চেয়ারম্যান আবদুল আজিজ। আন্তর্জাতিক ক্যাটাগরিতে রয়েছেন অগমেডিক্স বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর রাশেদ মুজিব নোমান।

আগামী ৮ মে রাজধানীর মহাখালীতে অবস্থিত রাওয়া কনভেনশন সেন্টারে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ১ হাজার ৪৬৪ জন ভোটার। এদের মধ্যে সাধারণ থেকে ৯৩২, সহযোগী থেকে ৩৮৯, অ্যাফিলিয়েট থেকে ১৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরি থেকে ৯ জন ভোটার হয়েছেন।

নির্বাচনী তফসিল
নির্বাচনী তফসিল অনুযায়ী চুড়ান্ত বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২০ এপ্রিল (শনিবার) বিকাল ৪টা। প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হবে ২২ এপ্রিল (সোমবার)। নির্বাচন অনুষ্ঠিত হবে রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে আগামী ৮ মে (বুধবার) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভোট গণনা করা হবে সেই দিনই সন্ধ্যা ৬টা। ফলাফল ঘোষনা সন্ধ্যা ৭টা। নির্বাচিত ১১ ইসি থেকে পদবন্টনের নির্বাচন ৯ মে (বৃহস্পতিবার) বিকাল ৫টা। চুড়ান্ত নির্বাহী পরিষদের নির্বাচনের ফলাফল প্রকাশ ১১ মে (শনিবার)।

নির্বাচন কতটুকু প্রতিদ্বন্দীতাপূর্ণ মুলক হবে তা সময়ই বলে দিবে। আনন্দমুখর এবং অংশগ্রহণমূলক হওয়ার কারণে বেসিস নির্বাচন এবং নির্বাচিত নেতৃত্বের গ্রহণযোগ্যতা সবসময়ই অনেক বেশি থাকে। সময়ের পরিক্রমায় একদিকে যেমন বেসিস পরিবারের সদস্য সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তেমনিভাবে আভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাজারে ব্যবসার প্রসার এবং সম্ভাবনা বিবেচনায় বেসিস’র গুরুত্ব এখন অপরিসীম। তাই অনেক অনেক যোগ্য প্রার্থীর এবারের নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি ভীষণ ইতিবাচক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *