উদ্যোগ

লাখো রেলযাত্রীর বিনা মূল্যে সুপেয় পানির ব্যবস্থায় রবি

ক.বি.ডেস্ক: লাখো রেলযাত্রীদের সুপেয় পানি সেবা নিশ্চিত করে যাচ্ছে ‘নিরাপদ পানি, সুস্থ জীবন’ নামে একটি উদ্যোগ। এর আওতায় দেশের গুরুত্বপূর্ণ ১০টি রেলস্টেশনে বিনা মূল্যে সুপেয় পানি পাচ্ছেন রেলযাত্রীরা। প্রতিটি স্টেশনে স্থাপিত প্ল্যান্ট থেকে প্রতি ঘণ্টায় ৫ হাজার লিটার সুপেয় পানি সরবরাহ করা যায়।

ঢাকার কমলাপুর, বিমানবন্দর রেলস্টেশন, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, নেত্রকোনার মোহনগঞ্জ, ফেনী ও কুমিল্লা রেলস্টেশনে স্থাপন করা হয়েছে সুপেয় পানির এ সব প্ল্যান্ট। প্ল্যান্টগুলোতে পুরুষ, মহিলা এবং প্রতিবন্ধীদের ব্যবহারের জন্য আলাদা ব্যবস্থার পাশাপাশি ওজুর জন্যও কল সংরক্ষিত আছে।

রেলযাত্রীদের সুপেয় পানি সরবরাহে প্রায় এক যুগ ধরে সহযোগীতায় কাজ করে যাচ্ছে দেশের ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড। রেলযাত্রীদের জন্য বিনা মূল্যে খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ রেলওয়ের সঙ্গে সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) অধীনে এসব প্ল্যান্ট স্থাপন করেছে রবি। এতে কারিগরি সহায়তা দিচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াটার এইড।

প্রতিটি বিশুদ্ধকরণ ইউনিটের মধ্য দিয়ে আসা পরিশোধিত পানিতে ইউভি এবং মেমব্রেন ফিল্টার ও কয়েকটি প্ল্যান্টে রিভার্স অসমোসিস প্রযুক্তি ব্যবহার করা হয়, যা এরই মধ্যে যাত্রীদের আস্থা অর্জন করেছে। ২০১১ সালে কমলাপুর রেলস্টেশনের মাধ্যমে এই প্রকল্পের যাত্রা হয়। যা দেশে শক্তিশালী জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে রবির দশকব্যাপী প্রতিশ্রুতির একটি অংশ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *