সাম্প্রতিক সংবাদ

পদ্মা সেতুতে অপটিক্যাল ফাইবার

ক.বি.ডেস্ক: দেশের দক্ষিণাঞ্চলে ডিজিটাল বাংলাদেশ এর সকল সুবিধা ও দ্রুতগতির ফাইভ-জি সুবিধা পৌঁছে দেয়ার জন্য স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে বহুল প্রতিক্ষিত অপটিক্যাল ফাইবার স্থাপনের মাধ্যমে রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলকে সংযোগ করতে যাচ্ছে বেসরকারি এনটিটিএন সেবাদানকারী প্রতিষ্ঠান বাহন লিমিটেড।

পদ্মা সেতুর ওপর দিয়ে স্থাপিত অপটিক্যাল ফাইবা’র মাধ্যমে প্রতিষ্ঠানটি অন্যান্য জেলার সঙ্গে দক্ষিণাঞ্চলের খুলনা, বরিশাল, যশোর ও গোপালগঞ্জ সহ ১৭টি জেলার সঙ্গে তার বিদ্যমান অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন নেটওয়ার্কের মাধ্যমে ফাইভ-জি সেবা নিশ্চিত করতে পারবে। সেতু কর্তৃপক্ষের অধীন পদ্মাসেতু, সেতুর অ্যাপ্রোচরোড ও অধিগ্রহণকৃত জমি ১৫ বছরের লিজ চুক্তির ভিত্তিতে ব্যবহার করে বাহন লিমিটেড প্রায় ২১.৯৫ কি. মি. অপটিক্যাল ফাইবার স্থাপনের জন্য সেতু কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ।

গত বৃহস্পতিবার (২১ মার্চ) সেতু ভবনে অনুষ্ঠিত পদ্মা সেতুতে অপটিকাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক স্থাপনে দীর্ঘ মেয়াদি চুক্তিতে স্বাক্ষর করেন সেতু কর্তৃপক্ষ’র পরিচালক (প্রশাসন) মো. রূপম আনোয়ার এবং বাহন লিমিটেড’র প্রধান পরিচালন কর্মকর্তা এফ এম রাশেদ আমিন (বিদ্যুত)। এ সময় উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অবহেলিত দক্ষিণ অঞ্চলে ডিজিটাল বাংলাদেশ এর সুফল পৌঁছিয়ে দিতে বাহন লিমিটেড তার উভয় প্রান্তের বিদ্যমান অপটিক্ ফাইবার’র সঙ্গে সেতুর ওপর দিয়ে স্থাপিতব্য অপটিক্ ফাইবার সংযোগের মাধ্যমে একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য ট্রান্সমিশন নেটওয়ার্ক স্থাপন করবে।

বাহন লিমিটেড ২০২৪ সালের মধ্যে দেশের প্রায় সকল আইএসপি, আইআইজি এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদেরকে সব ধরনের ট্রান্সমিশন সেবা প্রদান করতে সক্ষম হবে। এটি দেশব্যাপী স্মার্ট বাংলাদেশের কাঙ্খিত রূপরেখা বাস্তবায়ন করতে সহজতর হবে বলে আশা করা যায়। এ সংযোগের মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলের সার্বিক অর্থিনীতি, শিক্ষা, যোগাযোগ সহ সকল নাগরিক সুবিধা ব্যাপকহারে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *