উদ্যোগ

সুবিধাবঞ্চিতদের গল্প নিয়ে ‘কমিউিনিটি ডিজিটাল স্টোরী টেলিং ফেস্টিভ্যাল’

ক.বি.ডেস্ক: ‘রিয়েল স্টোরিজ বাই রিয়েল পিপল’ স্লোগানে দেশে প্রথমবারের মতো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগ আয়োজন করছে ‘‘কমিউিনিটি ডিজিটাল স্টোরী টেলিং ফেস্টিভ্যাল’’। এই আয়োজনের মূল উদ্দেশ্য দেশের প্রান্তিক পর্যায়ের সুবিধাবঞ্চিত, পিছিয়ে পড়া, খেঁটে খাওয়া, দরিদ্র জনগোষ্ঠীর না বলা গল্প তুলে ধরা। এসব গল্প বরাবরই মূলধারার গণমাধ্যমে উপেক্ষিত হয়ে আসছে, যা শিক্ষার্থীরা এই ফেস্টিভ্যালের মাধ্যমে মুঠোফোন ব্যবহার করে তুলে ধরবে।

‘কমিউিনিটি ডিজিটাল স্টোরী টেলিং ফেস্টিভ্যাল’ (সিডিএসটিএফ) দুই দিনব্যাপী (১৬-১৭) ফেব্রুয়ারি ড্যাফোডিল স্মার্ট সিটিতে অনুষ্ঠিত হবে। সিডিএসটিএফ এর প্রাক্কালে গত মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সিডিএসটিএফ’র কো- অরডিনেটর আলিফেন্নেসা আলিফ, সাবমিশন ম্যানেজার সাদমান ইসলাম, পিআর ম্যানেজার মুহাম্মদ আসিফ উল ইসলাম। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লিজা শারমিন, সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের প্রধান সহকারী অধ্যাপক আফতাব হোসেন, সহযোগী অধ্যাপক ও ফেস্টিভ্যালের উপদেষ্টা ড. কাবিল খান।

বিশ্বের ৯টি দেশ থেকে ফেস্টিভ্যালের অংশগ্রহনকারীগণ মোট ১০৬টি চলচিত্র জমা দিয়েছেন। যার মধ্যে ৭৩টি চলচ্চিত্র প্রাথমিকভাবে নির্বাচিত করে ফেস্টিভ্যালের বিচারক পরিষদের কাছে হস্তান্তর করা হয়। পরবর্তীতে তারা ৩৯টি চলচ্চিত্রকে প্রদর্শনীর জন্যে নির্বাচিত করেন। ফেস্টিভ্যালের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীরা আকর্ষনীয় পুরষ্কারের অর্জনের পাশাপাশি সুযোগ পাবেন মিডিয়া গবেষক এবং স্বনামধন্য ব্যাক্তিদের সঙ্গে সরাসরি আলোচনা এবং পরামর্শ গ্রহণের সুযোগ।

উৎসবে প্রধান বিচারক ছিলেন পাকি মোবাইল জার্নালিজমের আয়াজ খান, মাল্টিমিডিয়া আর্টিস্ট প্রফেসর ডা. মার্তা মিয়াস্কোওসা, লিথুয়ানিয়ার আর্টিসোকাই ফিল্ম প্রোডাকশন এর নুরুজ্জামান খান, ডিডব্লিইউ একাডেমি এশিয়া ও ইউরোপ ডয়চে ভেলের প্রজেক্ট ম্যানেজার এবং প্রশিক্ষক ফাহমিম ফেরদৌস।

ফেস্টিভ্যালের প্রথমদিনে (১৬ ফেব্রুয়ারি) প্রধান অতিথি থাকছেন ডিআইইউ’র ভাইস চ্যান্সেলর ডক্টর এম লুৎফর রহমান। বিশেষ অতিথি থাকছেন চরকি’র হেড অব কন্টেন্ট অনিন্দ্য ব্যানার্জী।

দ্বিতীয় দিনে (১৭ ফেব্রুয়ারি) প্রধান অতিথি থাকছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভ’র প্রকল্প পরিচালক ডক্টর মোফাখখারুল ইসলাম। বিশেষ অতিথি থাকছেন ডিআইইউ’র সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডক্টর লিজা শারমিন।

সিডিএসটিএফের কৌশলগত অংশীদার প্রথম আলোডটকম। পুরস্কার বিতরণের অংশীদার বাংলাদেশ টাইমস, ইরফান ট্রেডস এবং লুমিফিউশন। বৈশ্বিক অংশীদার মিনা। যুব সম্প্রদায়ের অংশীদার ইনিশিয়েটিভ ফর কোস্টাল ডেভেলপমেন্ট এবং প্রাতিষ্ঠানিক অংশীদার সুইনবার্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি। অংশীদার সাইট ভল্ট এবং সার্বিক সহযোগিতায় ডিআইইউ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *