সাম্প্রতিক সংবাদ

মডেল রকেট উৎক্ষেপনের মধ্য দিয়ে শেষ হলো এস্ট্রনট ক্যাম্প

ক.বি.ডেস্ক: শিশু-কিশোরদের মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করতে এবং মহাকাশের বিভিন্ন বিষয়ে জানানোর উদ্দেশ্যে ৪ থেকে ১৪ বছর বয়সি ছাত্র-ছাত্রীদের নিয়ে বন্দরনগরী চট্রগ্রামে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এস্ট্রনট ক্যাম্প। চট্রগ্রাম এবং তার আশেপাশের বিভিন্ন স্কুল থেকে প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী আনন্দের সঙ্গে দিনব্যাপী আয়োজনটিতে অংশগ্রহন করে। বাংলাদেশ ইনোভেশন ফোরাম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় এবং স্পেস ইনোভেশন ক্যাম্পের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় এস্ট্রনট ক্যাম্প।

গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারী) প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সিএসই সহযোগীতায় বিশ্ববিদ্যালয়ের ওয়াসা ক্যাম্পাস সেন্ট্রাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এস্ট্রনট ক্যাম্প এ প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার তৌফিক সাঈদ, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. শহীদ মো. আসিফ ইকবাল, স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের একাডেমিক এডভাইজার সৈয়দ মো. মিনহাজ হোসেন এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু।

সারা দিনব্যাপী আয়োজনে ছিল এপোলো মিশন, মার্স রোভার, মুন রোভার নিয়ে স্পেস টক, সেই সঙ্গে ছিল হাতে কলমে মডেল রকেট তৈরী, স্পেস এর আদলে রোবট তৈরী, ভি আর বেইস এস্ট্রনট ট্রেনিং এবং কুইজ কম্পিটিশন। বিশেষ চমক ছিল এস্ট্রনট ফটো বুথ যেখানে শিশু-কিশোররা এস্ট্রনট ড্রেস পড়ে ছবি তুলে।

ড. অনুপম সেন বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে এবং পরবর্তী প্রজন্মকে মহাকাশ বিজ্ঞানে উৎসাহিত করার জন্য এই ধরনের ক্যাম্প আরও বেশি বেশি দরকার। ছাত্র-ছাত্রীদেরকে যুগপযোগী জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ করে গড়ে তুলতে এ ধরনের উদ্যোগ অব্যাহত থাকা জরুরী।”

আরিফুল হাসান অপু বলেন, “আমাদের দেশের ছাত্র-ছাত্রীদের মহাকাশ বিজ্ঞান সম্পর্কে জানার প্রচুর আগ্রহ রয়েছে। আমরা মনে করি এ ধরনের প্রোগ্রামের মাধ্যমে তাদের মধ্যে মহাকাশ বিজ্ঞান সম্পর্কে জানার কৌতুহল আরও বেশি বাড়বে এবং সেই জানার পরিপ্রেক্ষিতে তাদের একাডেমিক পড়াশোনার ক্ষেত্রেও এটি গুরুত্বপুর্ন ভুমিকা রাখবে।”

এস্ট্রনট ক্যাম্প এর আইটি পার্টনার রিভারি কর্পোরেশন এবং রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, মিডিয়া পার্টনার দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এবং ক্লাব পার্টনার চিটাগং ইউনিভার্সিটি সাইন্টিফিক সোসাইটি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *