উদ্যোগ

শুরু হচ্ছে ‘বাংলার প্রেমে উইকি ২০২৪’

ক.বি.ডেস্ক: প্রথমবারের মতো শুরু হচ্ছে উইকিমিডিয়ার আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘‘বাংলার প্রেমে উইকি ২০২৪’’ (Wiki Loves Bangla)। আলোকচিত্রের মাধ্যমে বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরার চেষ্টা থেকেই প্রতিবছর এই আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিযোগিতাটি ১৫ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এবাবের বিষয় ‘বাংলার রন্ধনশৈলী’। যেকোনো সময় তোলা বাংলার খাবারের ছবি জমা দিয়ে বিশ্বের যেকোনো স্থান থেকে এই প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগিতায় একজন একাধিক ছবি জমা দিতে পারবেন।

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে ‘বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণ কার্যক্রমের’ অংশ হিসেবে প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলা উইকিমৈত্রী। প্রতিবছর বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন ভিন্ন-ভিন্ন বিষয়ের ওপর এই আলোকচিত্র প্রতিযোগিতা আয়োজিত হবে। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত: https://w.wiki/8eop

প্রতিযোগিতা শেষে সেরা ১০০টি ছবি আন্তর্জাতিক জুরিদের কাছে পাঠানো হবে এবং সেরা ১০টি ছবি আন্তর্জাতিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। প্রতিযোগিতায় ১ম স্থান অর্জনকারীকে ৩৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার, ২য় স্থান অর্জনকারীকে ২৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার এবং ৩য় স্থান অর্জনকারীকে ১৫ হাজার টাকার সমমূল্যের পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়াও শীর্ষ ১০ জন বিজয়ী ও সর্বোচ্চ ছবি আপলোডকারি ১ জনের জন্য রয়েছে সনদপত্র এবং উপহার।

প্রতিযোগিতার আয়োজক বাংলা উইকিমৈত্রী মূলত একটি আন্তর্জাল (নেটওয়ার্ক) যা বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত। বাংলাভাষী উইকিমিডিয়া সম্প্রদায়, সহযোগী এবং অনানুষ্ঠানিক গোষ্ঠীগুলির মধ্যে বিষয়ভিত্তিক-ভাষাগত সমন্বয় এবং পারস্পরিক সহযোগিতার কাজ করে। ২০২৩ সালে উইকিমিডিয়া বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের যৌথ উদয়োগে এই উইকিমিডিয়া হাব প্রতিষ্ঠা করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *