উদ্যোগ সফটওয়্যার সাম্প্রতিক সংবাদ

জাপান-বাংলাদেশ আইটি বিটুবি অনলাইন মিটিং

জাপান-বাংলাদেশ আইটি বিটুবি অনলাইন মিটিং ২০২১ এর উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গত মঙ্গলবার (২৬ জানুয়ারি) ভার্চুয়ালী এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাপান-বাংলাদেশ আইটি বিটুবি অনলাইন মিটিং ২০২১ এ বাংলাদেশ থেকে ৪৮টি এবং জাপান থেকে ৮২টি আইটি কোম্পানি অংশগ্রহণ করছে। এই বিটুবি ম্যাচমেকিং সেশনটি চলবে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। বেসিস জাপান ডেস্ক ওয়েবসাইটের মাধ্যমে ভার্চুয়ালি এই সেশনে অংশ নিচ্ছে কোম্পানিগুলো। এই বিটুবি ম্যাচমেকিং সেশনটি জাপানে বাংলাদেশি কোম্পানিগুলোর ব্যবসা সম্প্রসারণ করবে এবং এই খাত থেকে রপ্তানি আয় বহুলাংশে বৃদ্ধি করবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, জাপান দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদুত ইতো নাওকি, বাংলাদেশ দূতাবাস জাপানের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমেদ, জাইকা কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া, জেট্রো কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্দো, জিসা আন্তর্জাতিক বিষয়াবলী সহ-সভাপতি মাসায়ুকি অসুকা, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বেসিস জ্যেষ্ঠ সহ সভাপতি ফারহানা এ. রহমান, ফুজিতসু রিসার্চ ইনস্টিটিউট জেনারেল ম্যানেজার ইমামুরা তাকেশি, বেসিস পরিচালক রাশাদ কবির। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ দূতাবাস টোকিওর কমার্শিয়াল কাউন্সিলর ড. আরিফুল হক।

জুনাইদ আহমেদ পলক বলেন, জাপানের বাজারে আমাদের ব্যবসা প্রসারের জাপানি ভাষা ভালোভাবে রপ্ত করা প্রয়োজন। এজন্য তরুণ উদ্যোক্তাদের জাপনি ভাষা শেখার জন্য বিশেষ প্রশিক্ষণ কার্যক্রম চালু করার উপর গুরুত্বারোপ করেন। আগামীতে তথ্য প্রযুক্তিখাত দেশের সবচেয়ে বড় রপ্তানি খাত হিসেবে পরিচিতি পাবে এবং এ খাতে বিপুল সংখ্যক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাপানে বাংলাদেশের আইটি শিল্পের রফতানি বাড়িয়ে তুলতে এই বিটুবি ম্যাচমেকিং উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। বেসিস জাপানের বাজারে বাংলাদেশী আইটি কোম্পানিগুলোর অবস্থান ও আস্থা তৈরিতে গত কয়েক বছর ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সৈয়দ আলমাস কবীর বলেন, এই বিটুবি ম্যাচমেকিং সেশনের মাধ্যমে জাপান এবং বাংলাদেশী কোম্পানিগুলোর মধ্যে বেশ কিছু কোলাবোরেশনের সুযোগ তৈরী হবে। বাংলাদেশের যুবসমাজ ভবিষতের জন্য এক বিশাল স্কিলড ওয়ার্কফোর্স হিসেবে তৈরি হচ্ছে যারা জাপানের মার্কেটে নলেজ বেসড ওয়ার্কার্স হিসেবে কাজের জন্য উপযুক্ত প্রশিক্ষণপ্রাপ্ত। বেসিস জাপান ডেস্কের ওয়েবসাইট জাপানিজ কোম্পানিদের জন্য সবসময় খোলা আছে এবং তারা যেন বাংলাদেশী কোম্পানিগুলোর প্রোফাইল দেখেন এবং বিটুবি মিটিং সেট করেন। 

অনুষ্ঠানে উপস্থিত বক্তাগণ বাংলাদেশের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাণিজ্য সম্প্রসারণে বেসিস জাপান ডেস্ক কার্যকরী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন। জাপানে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে তুলে ধরা এবং জাপান থেকে বাংলাদেশে বিভিন্ন বাণিজ্য সম্পর্কিত বিষয়ে বেসিস জাপান ডেস্ক সমন্বয়কারীর ভূমিকা পালন করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *