প্রতিবেদন

ভোটের সর্বশেষ আপডেট জানতে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ

‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপের সাহায্যে একজন ভোটার তার এনআইডি (জাতীয় পরিচয় পত্র) এবং জন্ম তারিখ ইনপুট করে নিজ ভোটকেন্দ্রের অবস্থান, ছবি, ম্যাপ, দূরত্ব সম্পর্কে জানতে পারবেন। এ ছাড়া, নির্বাচনি বিভিন্ন তথ্যের পাশাপাশি নিবন্ধিত রাজনৈতিক দলসমূহের তথ্য, প্রার্থীগণের তথ্য এবং নির্বাচনি ফলাফল সম্পর্কে জানা যাবে। এই অ্যাপ এর মাধ্যমে নাগরিকরা নির্বাচনের দিন প্রতি ২ ঘন্টা অন্তর নির্বাচন সম্পর্কিত আপডেট পর্যবেক্ষণ করতে পারবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি (রবিবার) ভোটগ্রহণ হবে। সাধারণত দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার হয়ে থাকে। ভোটার সংখ্যা অনুপাতে কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে একাধিক ওয়ার্ডের ভোট গ্রহণ করা হয়। সেজন্য ওয়ার্ড অনুযায়ী আলাদা আলাদা কক্ষ নির্ধারণ করে দেয়া থাকে। গত নির্বাচনের সময় এসএমএস এর মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সকল তথ্য আপনি সহজেই জানতে পারবেন ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ (smartelectionmanagement.BD) অ্যাপ থেকে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘‘ভোটের সর্বশেষ আপডেট জানার জন্য এই অ্যাপটি চালু করা হয়েছে। এর মাধ্যমে ভোটের সর্বশেষ পরিস্থিতির সঠিক তথ্য সম্পর্কে জনগণ যে কোন জায়গা থেকে সহজে জানতে পারবে। জনগণের কাছে নির্বাচন নিয়ে যেন বিশ্বাসযোগ্যতা তৈরি হয় ও আস্থার ঘাটতি না ঘটে, সেজন্য নির্বাচন কমিশন এ অ্যাপ তৈরি করেছে। এ অ্যাপের মাধ্যমে নির্বাচনের দিন দু’ঘণ্টা পরপর ভোটের সঠিক তথ্য সম্পর্কে জনগণ জানতে পারবে। জনগণকে নির্বাচন নিয়ে সঠিক তথ্য ও স্বচ্ছ ধারণা দেয়াই নির্বাচন কমিশনের প্রধান কাজ।’’

এই অ্যাপটি চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। ইন্সটল করার পর জন্মতারিখ এবং ভোটার আইডি কার্ডের নম্বর দিলে যাবতীয় তথ্য জানা যাবে। এসব তথ্যের মধ্যে বর্তমানে কততম পার্লামেন্ট নির্বাচন হচ্ছে, আপনার ভোটার আইডি নম্বর, আপনি কোন ভোটকেন্দ্রে ভোট দিতে পারবেন তার নাম, ভোট কেন্দ্রের ঠিকানা, আপনার ভোট দেয়ার সিরিয়াল নম্বর বা ভোটিং সিরিয়াল নম্বর-সহ বিভিন্ন তথ্য থাকে।

এমনকি আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনে কোন কোন প্রার্থী কী কী প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন-সে সম্পর্কিত যাবতীয় তথ্যও জেনে নিতে পারবেন এই অ্যাপ থেকে। এ ছাড়া স্থানীয় নির্বাচন অফিস থেকেও ভোট কেন্দ্র সংক্রান্ত তথ্য জানা যাবে। নির্বাচন অফিসের ভোটার তালিকা থেকে কোন এলাকার ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন এবং ভোটারদের সিরিয়াল নম্বরও জানা যাবে। এ তালিকা নিয়েই ভোটের সময় কিংবা এর আগে ভোটারদের তথ্য দিয়ে থাকেন প্রার্থী ও তাদের প্রতিনিধিরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *