প্রতিবেদন

নিরাপদ অর্থ পরিবহনে ডিএমপি’র ‘মানি এস্কর্ট’ সার্ভিস

ঈদ অথবা বড় কোন উপলক্ষে ঢাকা মহানগরীতে নানাবিধ ব্যবসায়িক কর্মকান্ডসহ আর্থিক লেনদেন বৃদ্ধি পায়। এ সময়টিতে চুরি, ছিনতাই, দস্যুতা, ডাকাতি ইত্যাদি অপতৎপরতা বৃদ্ধি পায়। এ ছাড়াও গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতাদি পরিশোধের লক্ষ্যে বিভিন্ন ব্যাংক থেকে নগদ অর্থ উত্তোলন করে গন্তব্যস্থলে পৌঁছানোর সময় ছিনতাইয়ের ঘটনায় বিভিন্ন সময় অনাকাঙ্খিত পরিস্থিতির উদ্ভব হয়।

নগরবাসীদের আর্থিক লেনদেন ও নগদ অর্থের নিরাপত্তা প্রদানের লক্ষ্যে নিরাপদ অর্থ পরিবহনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)’র ‘মানি এস্কর্ট’ সার্ভিস চালু রয়েছে। এ লক্ষ্যে ডিএমপি’র সকল থানা থেকে চাহিদার প্রেক্ষিতে ঢাকা মহানগরী এলাকায় মানি এস্কর্টের সহায়তা প্রদান করা হচ্ছে।

থানার পাশাপাশি রমনা, মতিঝিল, ওয়ারী ও লালবাগ বিভাগ এলাকাধীন প্রত্যাশী সংস্থা/ব্যক্তিকে ‘মানি এস্কর্ট’ এ সহায়তা প্রদানের জন্য আব্দুল গনি রোডস্থ পুলিশ কন্ট্রোলরুমে ৫টি টিম এবং মিরপুর, গুলশান, উত্তরা ও তেজগাঁও বিভাগ এলাকাধীন প্রত্যাশী সংস্থা/ব্যক্তিকে মানি এস্কর্টে সহায়তা প্রদানের জন্য মিরপুর পুলিশ কন্ট্রোলরুমে (পিওএম পুলিশ লাইন্স) ৫টি টিম ‘মানি এস্কর্ট’ এর জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা হয়েছে।

মহানগরবাসীকে এ সেবা প্রদানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অঙ্গীকারাবদ্ধ। ব্যাংক, বীমাসহ আর্থিক প্রতিষ্ঠান হতে শ্রমিকদের বেতনভাতা ও বোনাস প্রদানের লক্ষ্যে গার্মেন্টস কর্তৃপক্ষের পাশাপাশি বড় অংকের অর্থ উত্তোলনকারীদের স্থানীয় থানা, আব্দুল গনি রোডস্থ সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার অথবা মিরপুর পুলিশ কন্ট্রোলরুমে (পিওএম পুলিশ লাইন্স) হতে পুলিশ স্কর্ট গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হয়েছে। স্থানীয় থানা অথবা ডিএমপি সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার হতে পুলিশ স্কর্ট গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হয়েছে।

প্রত্যেক অপরাধ বিভাগের উপ-পুলিশ কমিশনারগণ অধিক্ষেত্রাধীন বর্ণিত কর্তৃপক্ষগণের সঙ্গে সমন্বয়পূর্বক মানি স্কর্ট গ্রহণের বিষয়টি নিশ্চিত ও তদারকি করছেন। মালিক/কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সভার মাধ্যমে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করণার্থে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি তদারকি করছেন।

সহায়তা প্রত্যাশী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট থানা অথবা পুলিশ কন্ট্রোলরুমে যোগাযোগ করার জন্য পরামর্শ দেয়া হলো। কন্ট্রোলরুমের নম্বরসমূহ: ৯৫৫৯৯৩৩, ৯৫৫১১৮৮, ৯৫১৪৪০০, ০১৭১৩-৩৯৮৩১১।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *