প্রতিবেদন

আঙ্গুলের স্পর্শেই সব তথ্য পেতে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ

ভূঁইয়া মোহাম্মদ ইমরাদ: ভোটের তথ্য পাওয়া সহজ করতে প্রযুক্তিমুখী হচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশন। ভোটাররা আঙ্গুলের স্পর্শেই যাতে সব জানতে পারেন সেজন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপ উন্মোচন করা হয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী তথ্যের ব্যবস্থাপনাকে ডিজিটাল করতে উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। গুগল প্লে স্টোর এবং অ্যাপল আই স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপে সব ভোটারের তথ্য থাকবে। ভোটার অ্যাপে ঢুকে জানতে পারবে সে কোন এলাকার ভোটার, কোন‌ কেন্দ্রের কোন বুথে তার ভোট দিতে হবে। এ ছাড়া ভোটাররা তার কেন্দ্রে কোন পদে কতজন প্রার্থী, তাদের নাম ও প্রতীক এবং ছবিসহ সব প্রার্থীকে দেখতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে একজন ভোটার ঘরে বসে তার ভোটার নম্বর জানতে পারবেন। পাশাপাশি তার ভোটার এলাকা, নির্বাচনী আসন, ভোটকেন্দ্রের নাম জানা যাবে। এতে ভোটকেন্দ্রের ছবি, ভোটকেন্দ্রের ভৌগলিক অবস্থান ম্যাপসহ দেখা যাবে। এর মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, যেমন: মোট ভোটার, মোট আসন, আসনের প্রার্থী, প্রার্থীদের বিস্তারিত তথ্যও থাকবে। এর মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর তথ্য জানা যাবে এবং সমসাময়িক তথ্যাবলী নোটিশ আকারে প্রদর্শিত হবে।

স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি
অ্যাপের সাহায্যে প্রতি ২ ঘণ্টা অন্তর চলমান ভোটিং কার্যক্রমের তথ্য ও কত ভোট পড়ল, সেই তথ্যও থাকবে। নির্বাচনী ফলাফলের সার্বিক অবস্থা, যেমন গণনা এবং ফলাফল বিশ্লেষণ নামে অপশনের মাধ্যমে একজন ভোটার পূর্বতন নির্বাচন এবং বর্তমান নির্বাচনের ফলাফলের গ্রাফিক্যাল বর্ণনাও পাবেন।

অ্যাপের মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, যেমন- মোট ভোটার, মোট আসন, আসনের প্রার্থীরা, প্রার্থীদের বিস্তারিত তথ্য (হলফনামা, আয়কর সম্পর্কিত তথ্য, নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণী) জানতে পারবেন।

ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম ও ভৌগলিক অবস্থান সম্পর্কে পূর্ব ধারণা নিশ্চিতভাবে ভোটারকে সময়ের অপচয়, বিড়ম্বনা এবং কিছুক্ষেত্রে, হয়রানি হতে রক্ষা করবে।

ভোটার নম্বর জানা থাকার কারণে ভোটার তালিকায় সিরিয়াল নম্বর সহজে নির্ণয় হবে, এজন্য কোনো রাজনৈতিক দলের কর্মীদের শরণাপন্ন হতে হবে না। অ্যাপস এর মাধ্যমে একজন ভোটার প্রার্থীদের তথ্যাবলী বিশ্লেষণ করে পছন্দসই প্রার্থী বেছে নিতে পারবেন।

ভোটার তার নির্বাচনী আসনে মোট ভোটার সংখ্যা জানতে পারবেন, যাতে করে চূড়ান্ত ফলাফলে ভোটসংখ্যা সংক্রান্ত কোনো বিভ্রান্তির অবকাশ থাকবে না।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপটি নির্বাচন ব্যবস্থায় স্বচ্ছতা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই প্রযুক্তি নির্বাচনে অনলাইনে মনোনয়ন দাখিল, প্রার্থীদের আচরণবিধি ঠিক রাখতে এবং নানা অনাচার বন্ধে কাজ করবে। এটা ব্যবহার খুবই সহজ। পৃথিবী এগিয়ে যাচ্ছে, প্রযুক্তির মাধ্যমে আমাদেরও এগিয়ে যেতে হবে। এটা অনেক আধুনিক হবে। আমাদের সিস্টেমটি উন্নত ও তথ্যবহুল।’’

ইসি মো. আনিছুর রহমান বলেন, ‘‘এই অ্যাপের মাধ্যমে কার ভোটার নম্বর কত, কোন কেন্দ্রে ভোট দিতে হবে এগুলোর আর দরকার হবে না। এই অ্যাপে জন্ম তারিখ ও মোবাইল নাম্বার দিয়েই রেজিস্ট্রেশন করতে পারবে। এই অ্যাপে বেসরকারিভাবে নির্বাচিতদের নাম জানা যাবে। এই অ্যাপে সঙ্গে সঙ্গেই সব আসনের জয়ী এবং ভোট পড়ার শতাংশের হার জানতে পারবে। এর ফলে নির্বাচন কমিশন অধিকতর স্বচ্ছ ও জবাবদিহিতার মুখোমুখি হবে।’’

ইসি মো. আলমগীর বলেন, ‘‘নির্বাচনে প্রার্থীর তথ্য নিয়ে অপপ্রচার হয়। তবে ভবিষ্যতে কোনো ভোটার যখন প্রার্থী সম্পর্কে জানতে চাইবে তখন কিন্তু তারা এই অ্যাপে সব দেখতে পারবেন। এই অ্যাপে প্রার্থীর সব তথ্য-প্রমাণ থাকবে। অর্থাৎ, অপপ্রচারগুলো যাচাই করে নেয়া যাবে। সেই সঙ্গে নির্বাচনে ভোটের বিষয় নিয়ে মানুষের মাঝে দ্বন্দ্ব থাকে, সেটাও দূর হবে।’’

মো. আহসান হাবিব খান বলেন, ‘‘অ্যাপের মাধ্যমে একজন ভোটার ঘরে বসে তার ভোটার নম্বর জানতে পারবেন। পাশাপাশি তার ভোটার এলাকা/নির্বাচনী আসন, ভোটকেন্দ্রের নাম জানতে পারবেন এবং ভোটকেন্দ্রের ছবি, ভোটকেন্দ্রের ভৌগলিক অবস্থান (ম্যাপসহ) দেখতে পাবেন। অ্যাপের মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, জানতে পারবেন। অ্যাপটির মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো তথ্য জানা যাবে এবং সমসাময়িক তথ্যাবলি ‘নোটিশ’ আকারে প্রদর্শিত হবে। প্রার্থীর বিস্তারিত তথ্য থাকায় একদিকে তিনি যেমন তৃণমূল পর্যায় পর্যন্ত ভোটারের কাছে পৌঁছাতে পারবেন, অন্যদিকে ভোটাররাও তথ্য বিশ্লেষণ করে পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *