প্রতিবেদন

অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে ‘ওএনএসএস’ অ্যাপ

ভূঁইয়া মোহাম্মদ ইমরাদ: বিদ্যমান পদ্ধতিতে সরাসরি রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার পাশাপাশি অনলাইনে মনোনয়ন জমাদানের বিধান যুক্ত করে নির্বাচন পরিচালনা বিধিমালায় সংশোধনী আনা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সঙ্গে সমন্বয় করে এই সংশোধনী আনা হয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার পদ্ধতি চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস)’ নামে একটি অ্যাপ চালু করেছে ইসি।

‘ওএনএসএস’ এই অ্যাপের মাধ্যমে অনলাইনে মনোনয়ন জমা দেয়া যাবে। এর আগে সশরীরে মনোনয়ন জমা দিতে এসে অনেক লোকসমাগম হতো এবং অনাকাঙ্ক্ষিত ঘটনার শিকার হতে হতো। এসব কারণেই ইসি অনলাইন সিস্টেম চালু করেছে। মনোনয়নপত্র জমা দিতে গিয়ে শোডাউন করা হয়। এই শোডাউন কালচারে পরিণত হয়েছে। এতে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয়, সংঘাতও হতে পারে। অনলাইনে কাজ হলে এসব অনাচার কমবে, নির্বাচন ব্যবস্থা আরও সহজ ও পরিশুদ্ধ হবে।

গত বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) অনলাইনে মনোনয়নপত্র জমাদানের পদ্ধতিসহ বেশ কিছু তথ্য সংবলিত পরিপত্র-২ জারি করেছে ইসি। ইসির উপসচিব আতিয়ার স্বাক্ষরিত এই পরিপত্র রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

এই পরিপত্রে অনলাইনে ‘ওএনএসএস’ অ্যাপ এর মাধ্যমে মনোনয়নপত্র জমা দিতে যে পদ্ধতি অনুসরণ হবে তা হলো-

ওয়েব পোর্টালে প্রবেশ করে মনোনয়নপত্র দাখিল ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনি এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে মনোনয়নপত্রের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড পাবেন। ওই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে মনোনয়নপত্র ডাউনলোড করতে পারবেন।

ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন। এ পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীর মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে এসএমএস-এর মাধ্যমে দাখিলের বিষয়টি নিশ্চিত হবেন।

রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে ক্রমিক নম্বর দিয়ে সেই নম্বরসহ মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে প্রার্থীর নাম, দাখিলের তারিখ ও সময় এবং বাছাইয়ের স্থান, তারিখ ও সময় মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে উল্লেখ করে স্বাক্ষর ও সীলমোহর দিয়ে পিডিএফ আকারে প্রার্থীকে ইমেইলে পাঠাবেন। অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রে সংশ্লিষ্ট কাগজপত্রের মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে।

এক আসনে একাধিক মনোনয়ন দাখিল হলেও জামানত একটির ক্ষেত্রেই দিতে হবে। সংসদ নির্বাচনের জন্য প্রার্থীর নির্ধারিত জামানতের পরিমাণ ২০ হাজার টাকা। জামানতের অর্থ নগদ বা ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার বা ট্রেজারি চালানের মাধ্যমে মনোনয়নপত্রের সঙ্গে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে; অথবা জামানত হিসাবে বাংলাদেশ ব্যাংকের যেকোনও শাখায় অথবা যেকোনও ব্যাংক অথবা সরকারি ট্রেজারি অথবা সাব ট্রেজারিতে অথবা সর্বশেষ সংশোধিত কোডে জমা দিতে হবে।

একটি নির্বাচনি এলাকায় প্রার্থীর অনুকূলে একাধিক মনোনয়নপত্র দাখিল হলে সে প্রার্থীর অনুকূলে শুধু একটি জামানত দিতে হবে। অন্য মনোনয়নপত্রের সঙ্গে চালান/রসিদের সত্যায়িত অনুলিপি দিতে হবে। জামানতের টাকা ছাড়া মনোনয়নপত্র দাখিলকারী/ প্রার্থীর কাছ থেকে অন্য কোনও রকম অতিরিক্ত কোনও অর্থ আদায় বা প্রদান করা যাবে না।

মনোনয়নপত্র দাখিল, জমা, বাছাই সবকিছুই সরকারি সময়সূচি অনুযায়ী পরিচালিত হবে। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কার্যক্রম চলবে। এ ক্ষেত্রে আগের সময় অনুযায়ী সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কার্যক্রম চললেও নতুন সময় অনুযায়ী এটা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

মনোনয়নপত্র দাখিলের সময়সীমা শেষ হওয়ার পর (৩০ নভেম্বর বিকাল ৪টা) মনোনয়নপত্র দাখিলের তথ্য কমিশন সচিবালয়ে ফ্যাক্স ও বিশেষ বাহক মারফত পাঠাতে হবে। তা ছাড়া মনোনয়নপত্র দাখিলকারীদের তথ্য Election Management System (EMS)-এর মাধ্যমে পাঠাতে হবে।

উল্লেখ্য, অলাইনে মনোনয়নপত্র জমা ও নির্বাচন ব্যবস্থাপনা সংক্রান্ত দুটি অ্যাপ অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) এবং স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি উদ্বোধন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই অ্যাপের মাধ্যমে অধিকতর জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিশ্চিত হবে। অ্যানড্রয়েড ও অ্যাপল মোবাইল ইউজাররা এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

রোববার (১২ নভেম্বর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আনুষ্ঠানিকভাবে অ্যাপ দুটি উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এ সময় উপস্থিত ছিলেন চার নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান ও ইসি সচিব মো. জাহাংগীর আলম। এ সময় অনুষ্ঠানে ১৯টি রাজনৈতিক দলের প্রতিনিধিসহ ইসির বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *