উদ্যোগ

ফ্রিল্যান্সারদের উদ্যোক্তা হবার প্রশিক্ষণ দিলো বাক্কো

ক.বি.ডেস্ক: দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী ফ্রিল্যান্সারদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরি করতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) ‘উদ্যোক্তা থেকে ফ্রিল্যান্সার: আপনার লক্ষ্য অর্জন করুন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এই কর্মশালার মাধ্যমে একজন ফ্রিল্যান্সার উদ্যোক্তাতে পরিণত হবার ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনা পাচ্ছেন। এবারে ৬টি ব্যাচ থেকে সনদপত্র লাভ করেছে মোট ৯০ জন ফ্রিল্যান্সার।

গতকাল শনিবার (১১ নভেম্বর) রাজধানীস্থ এক সম্মেলন কক্ষে বাক্কো এবং বিপিসি’র যৌথ উদ্যোগে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথি বিপিসি’র কো-অর্ডিনেটর মো. আবদুর রহিম খান। এ সময় উপস্থিত ছিলেন বিশেষ অতিথি বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন। বক্তব্য রাখেন বাক্কো’র সহ-সভাপতি তানভীর ইব্রাহীম এবং পরিচালক ডা. তানজিবা রহমান।

মো. আবদুর রহিম খান বলেন, “যে কেউ ফ্রিল্যান্সার হতে পারেন। আপনাদের উদ্যোক্তাতে পরিণত করার দায়িত্ব আমাদের। বাক্কো, বিপিসি সবসময় ফ্রিল্যান্সারদের পাশে আছে। ভবিষ্যতে এধরণের কোর্সগুলোকে অনলাইনে নিয়ে আসা, শুধুমাত্র নারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করাসহ আরও অনেক পরিকল্পনা করছি আমরা।”

ওয়াহিদ শরীফ বলেন, “বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’-এর স্বপ্ন বাস্তবায়নের জন্য দক্ষ জনবল তৈরির লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী ফ্রিল্যান্সারদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত করতে আমাদের এই কর্মশালা। এখান থেকে থেকে একজন ফ্রিল্যান্সার উদ্যোক্তাতে পরিণত হবার ব্যাপারে প্রয়োজনীয় দিকনির্দেশনা পাচ্ছেন, নতুন উদ্যোগ শুরুর পথে যে সব বাঁধা আসতে পারে সেসব সম্পর্কে অবগত হতে পারছেন, জানতে পারছেন সমস্যা থেকে উত্তরণের উপায়ও। আমরা আশা করছি এখান থেকে অনেকেই উদ্যোক্তা হবেন ভবিষ্যতে, যারা বৈদেশিক মুদ্রা অর্জন ও কর্মসংস্থান তৈরির মাধ্যমে দেশের অর্থনীতিতে রাখবেন উল্লেখযোগ্য ভূমিকা।”

তৌহিদ হোসেন বলেন, “আমাদের কর্মশালা থেকে প্রশিক্ষিত হয়ে অনেক ফ্রিল্যান্সারই নিজেদের উদ্যোগ শুরু করেছেন। এটা আমাদের জন্য অনেক গর্বের ও আনন্দের।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *