সাম্প্রতিক সংবাদ

গুগলকে বাংলাদেশে অফিস ও ডাটা সেন্টার স্থাপনে আহ্বান: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশে অফিস স্থাপন, ডাটা সেন্টার প্রতিষ্ঠা, ডাটা নিরাপত্তা প্রদান এবং বাংলা ভাষার অধিকতর উৎকর্ষতার প্রতি গুরুত্ব দেয়ার পাশপাশি ইংরেজীর ন্যায় বাংলায় মেইলিং এড্রেস প্রবর্তনের জন্য বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুগল এশিয়া প্যাসিফিক লিমিটেডের দক্ষিণ এশিয়া অঞ্চলের গভার্নমেন্ট এফেয়ার্স এন্ড পাবলিক পলিসি ম্যানেজার ক্যালি গার্ডনার গতকাল বুধবার (২০ সেপ্টেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সচিবালয়স্থ তার দফতরে সাক্ষাত করতে গেলে তিনি এ আহবান জানান।

সাক্ষাতকালে তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি বিশেষ করে গুগলের নিরাপদ ব্যবহার, ডিজিটাল প্রশিক্ষণ, বাংলা ডিজিটাল কনটেন্ট উন্নয়নসহ গুগলকে আরও জনবান্ধব করার বিষয় নিয়ে মতবিনিময় করেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ২০০৮ সালে শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় ডিজিটাল সংযুক্তি সম্প্রসারণের ফলে গুগলসহ ডিজিটাল প্রযুক্তি মানুষের জীবন ধারা পাল্টে দিয়েছে। মানুষ গুগলকে নানা তথ্য উপাত্তের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করে আসছে। শিক্ষার ডিজিটাল রূপান্তরে টেক্সট বুকসমূহের ডিজিটাল কনটেন্ট তৈরিতে প্রশিক্ষণে গুগলের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশসহ বিশ্বে ৩৫ কোটি বাংলা ভাষাভাষী মানুষের জন্য গুগলকে বাংলা ভাষায় অধিকতর তথ্য উপাত্ত, স্পিচ টু টেক্সট, টেক্সট টু স্পিচ সেবা, মেইলিং সেবা, বাংলায় প্রচলিত অনুবাদসহ বাংলা ভাষার অধিকতর শুদ্ধতার জন্য প্রয়োজনী উদ্যোগ গ্রহণ করে, এতে গুগল আরও লাভবান হবে। ডিজিটাল কনটেন্টের মাধ্যমে ইতোমধ্যে ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কর্মসুচি চালু করা হয়েছে এবং আরও ১০০০ টি বিদ্যালয়ে চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। অপপ্রচারসহ বির্তকিত কনটেন্ট অপসারণে কার্যকর উদ্যোগ প্রয়োজনীয়তা তুলে ধরা এবং এ ব্যাপারে সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

ক্যালি গার্ডনার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গ্যাপ নিরসনে গুগল যে কোন পরামর্শ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি এ বিষয়ে মন্ত্রীর সহযোগিতা প্রত্যাশা করেন। মন্ত্রী এ বিষয়ে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *