উদ্যোগ

এআইইউবি’তে হুয়াওয়ে’র আইসিটি একাডেমি

ক.বি.ডেস্ক: আইসিটি একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের (এআইইউবি) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে হুয়াওয়ে। শিক্ষার্থীদের মেধা বিকাশ ও তথ্য প্রযুক্তি বিষয়ক জ্ঞান লাভের সুযোগ তৈরি করার লক্ষ্যে এ আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করা হবে। সম্প্রতি, এআইইউবি ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এআইইউবি’র উপাচার্য ড. কারমেন জেড. লামাগনা, হুয়াওয়ে বাংলাদেশের পাবলিক অ্যাফেয়ার্স ও কমিউনিকেশনস বিভাগের কান্ট্রি ডিরেক্টর কার্ল ইউ ইংসহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ এবং হুয়াওয়ে বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এই আইসিটি একাডেমিটি শিক্ষার্থীদের ভবিষ্যত উপযোগী দক্ষতা তৈরির মাধ্যমে দেশে একটি আইসিটি ইকোসিস্টেম তৈরির ক্ষেত্রে হুয়াওয়ের প্রতিশ্রুতিরই অংশ। বাংলাদেশে এটি হবে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পঞ্চম আইসিটি একাডেমি। এর আগে হুয়াওয়ে বুয়েট, কুয়েট, রুয়েট ও যবিপ্রবি এ চারটি বিশ্ববিদ্যালয়ে আইসিটি একাডেমি চালু করে। এই একাডেমির অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীরা আধুনিক তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন কোর্স করার সুযোগ পাবেন। এই একাডেমি এআইইউবি’র শিক্ষকদের  হুয়াওয়ে কর্তৃক প্রত্যায়িত প্রশিক্ষক হওয়ার জন্য প্রশিক্ষণ প্রদান করবে। প্রশিক্ষণ লাভের পর বিশ্ববিদ্যালয়টির প্রশিক্ষণপ্রাপ্ত এই শিক্ষকরা আইসিটি একাডেমি শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করবেন।

উপাচার্য ড. কারমেন জেড. লামাগনা বলেন, বাংলাদেশের চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধির ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রাখতে একটি টেকসই আইসিটি ট্যালেন্ট ইকোসিস্টেমের বিকাশ খুবই জরুরি।এই আইসিটি একাডেমির মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা তাদের বিদ্যমান তথ্য-প্রযুক্তি বিষয়ক জ্ঞান বৃদ্ধি করতে পারবে; একইসঙ্গে তারা নতুন দক্ষতাও রপ্ত করতে পারবে।

কার্ল ইউ ইং বলেন, ইকোসিস্টেম পার্টনারদের সঙ্গে নিয়ে আমরা এ দেশের ডিজিটালাইজেশনের লক্ষ্যমাত্রাগুলো অর্জনে কাজ করবো। তবে, এই লক্ষ্য অর্জনে আমাদের একটি শক্তিশালী আইসিটি ইকোসিস্টেম তৈরি করতে হবে। ইকোসিস্টেম তৈরির মাধ্যমে আইসিটি ট্যালেন্টদের বিকাশে হুয়াওয়ে বিভিন্ন সহযোগীদের সঙ্গে কাজ করছে, এই শিক্ষার্থীরাই পরবর্তীতে দেশের তথ্য প্রযুক্তি খাতে অবদান রাখবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *