সাম্প্রতিক সংবাদ

‘ডিওবি’ সেবায় একসঙ্গে কাজ করবে এটুআই ও রবি

ক.বি.ডেস্ক: মোবাইলে ডিরেক্ট অপারেটর বিলিং (ডিওবি) পেমেন্ট সেবা চালুর মাধ্যমে জনগণের জন্য বিভিন্ন সরকারি সেবার পেমেন্ট সিস্টেম সহজতর করতে একসঙ্গে কাজ করবে এটুআই এবং রবি আজিয়াটা লিমিটেড। মোবাইল এয়ারটাইম ব্যবহার করে বিভিন্ন সেবা গ্রহণের বিপরীতে পেমেন্ট প্রদানে বিশ্বব্যাপী স্বীকৃত একটি উপায় হলো ডিরেক্ট অপারেটরি বিলিং। যেখানে মোবাইল গ্রাহকরা ইলেকট্রনিকভাবে ব্যবহারযোগ্য সেবা ও ইউটিলিটি বিলের মতো বিভিন্ন ডিজিটাল সেবার পেমেন্ট প্রদানের সুযোগ পান। এ পদ্ধতিতে সরকারের সকল সেবাগুলোকেযুক্ত করার মাধ্যমে দেশের সকল জনগণ বিশেষ করে দেশের প্রান্তিক জনগোষ্ঠী তাদের ঘরে বসে ডিজিটাল সেবা গ্রহণ ও এর পেমেন্ট প্রদানে বর্তমানে যে বাধার সম্মুখীন হচ্ছেন তার থেকে মুক্তি পাবেন।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এলক্ষ্যে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে এটুআইর প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং রবির চিফ স্ট্র্যাটেজি অফিসার রুহুল আমিন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন এটুআইর প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন স্পেশালিস্ট মো. মাজেদুল ইসলাম, ডিজিটাল সার্ভিস টিমের প্রধান খন্দকার মনোয়ার মোর্শেদ ও ন্যাশনাল স্পেশালিস্ট মোহাম্মদ মশিউর রহমান এবং রবির এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট (ভ্যালু অ্যাডেড ট্যাক্স ও নিউ বিজনেস) আহমেদ আরমান সিদ্দিকী ও ভাইস-প্রেসিডেন্ট (পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড সাসটেইনেবিলিটি) শরীফ শাহ জামাল রাজ প্রমুখ।

এই সমঝোতা স্মারকের আওতায় এটুআই প্রাথমিকভাবে মোবাইল অপারেটর রবির সহায়তায় বিভিন্ন পণ্য-ভিত্তিক সেবার পেমেন্ট পদ্ধতি উন্নয়নে কাজ করবে। পাইলটিং পর্যায়ে সফল বাস্তবায়নের পরে এটুআই এই পেমেন্ট সিস্টেমটির সঙ্গে দেশের অন্যান্য টেলিকম অপারেটর পরিচালিত বিভিন্ন মোবাইল ওয়ালেটগুলোকেও যুক্ত করবে। এ ছাড়াও প্রান্তিক পর্যায়ের ব্যবহারকারীদের জন্য পেমেন্ট প্রদান প্রক্রিয়াটিকে আরও সহজতর করার লক্ষ্যে ডিওবি পেমেন্ট সিস্টেমের উন্নয়নে ভবিষ্যতেও একসঙ্গে কাজ করবে এটুআই ও রবি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *