সাম্প্রতিক সংবাদ

চতুর্দশ বিডিনগ সম্মেলন

ক.বি.ডেস্ক: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ও  বিডিনগ’র  যৌথ আয়োজনে চতুর্দশ বিডিনগ সম্মেলন ও প্রশিক্ষণ কর্মশালা সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন হয়েছে। গত শুক্রবার (০১ জুলাই) কক্সবাজারের স্থানীয় একটি হোটেলে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়। সম্মেলনে  গত ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত চার দিনব্যাপী টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হয়।

চতুর্দশ বিডিনগ সম্মেলন ও প্রশিক্ষণ কর্মশালা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। বিশেষ অতিথি ছিলেন বিটিআরসি’র কমিশনার ইঞ্জিনিয়ার মো. মুহিউদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক এবং বিডিনগ’র সভাপতি এফ এম রাশেদ আমিন।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার আবু সাইদ দিলজার হোসেইন, মহাপরিচালক মো. মেসবাহুজ্জামান, মহাপরিচালক আশিষ কুমার কুন্ডু, এডিসি শিক্ষা কক্সবাজার জেলা বিভীষণ কান্তি দাশ, আইএসপিএবি ও বিডিনগ ট্রাষ্ট্রী বোর্ডের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, আইএসপিএবি মহাসচিব নাজমুল করিম ভূঁঞা,পরিচালক ফুয়াদ মোয়াম্মদ শরফুদ্দিন এবং পরিচালক মো. নাছির উদ্দিন।

শ্যাম সুন্দর সিকদার বলেন, প্রশিক্ষণ আমার ভাল লাগে। টেনিং প্রোগ্রামের মাধ্যমে একে অপরের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করে। যৌথভাবে প্রশিক্ষণ কর্মশালা আয়োজনে আমাদের নিজেদেরকেও আরও সুসংহত করবে। আমরা প্রত্যেক বিভাগ বা জেলায় ট্রেনিং প্রোগ্রাম আয়োজনে পার্টনার হিসেবে থাকব এবং আয়োজনে সহযোগীতা করব। আইটিইএস দাবি বাস্তবায়নের জন্য আমরা কাজ করব।

ইঞ্জিনিয়ার মো. মুহিউদ্দিন আহমেবলেন, ট্রেনিং ও সেমিনারের মাধ্যমে জ্ঞান চর্চা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই ট্রেনিংয়ের মাধ্যমে যে সকল সুপারিশ আসছে তা বিটিআরসিকে আরও সম্পৃক্ত করেছে। আইপিভি৪ থেকে আইপিভি৬ এ যাওয়ার জন্য কমিশন অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছে। আইপিভি৬ দ্রুত বাস্তবায়নের জন্য বিটিআরসি কাজ করছে।

ইমদাদুল হক বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ প্রকৌশলী তৈরী হবে এবং নেটওয়ার্ক নিরাপত্তায় ভূমিকা রাখবে। আইপিভি৬ ডেপলয়মেন্টের হার খুবই নগণ্য। আমরা চে্ষ্টা করছি, কিভাবে আইপিভি৬ ডেপলয়মেন্ট করা যায়, আমরা যে ওয়াইফাই রাউটার নিয়ে কাজ করি তার প্রায় ৯০ ভাগ রাউটার আইপিভি৬ সার্পোট করেনা। রাউটারগুলোর আমদানী অনুমোদনের সময় আইপিভি৬ সার্পোট করে সে সকল রাউটার অনুমোদনের জন্য বিটিআরসিকে অনুরোধ করছি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *