উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আকিজ গ্রুপের সোলার প্ল্যান্টে হুয়াওয়ের প্রযুক্তি

ক.বি.ডেস্ক: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ডোবরায় অবস্থিত জনতা জুট মিলে নিজেদের প্রথম রুফটপ সোলার প্ল্যান্ট উদ্বোধন করেছে আকিজ গ্রুপ। প্রাথমিকভাবে ৪৭০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এই প্ল্যান্ট স্থাপনে আকিজ গ্রুপকে প্রযুক্তি সহায়তা প্রদান করেছে আইসিটি অবকাঠামো সেবা ও সমাধানদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। আর ইঞ্জিনিয়ারিং প্রোকিউরমেন্ট কন্সট্রাকসন পার্টনার সিনার্জি লিমিটেড।

সম্প্রতি এই প্লান্টের উদ্বোধন করেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন, হুয়াওয়ের বোর্ড মেম্বার জেসন লি এবং সিনার্জি’র চেয়ারম্যান সিরাজুল হক। এ সময় উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেখ বশির উদ্দিন বলেন, ভবিষ্যতের কথা ভেবে বাংলাদেশের এখন নবায়নযোগ্য শক্তির ওপর বিশেষ গুরুত্ব দেয়া প্রয়োজন। ২০২৫ সালের মধ্যে নবায়নযোগ্য উতস থেকে শতভাগ বিদ্যুত উৎপাদনের লক্ষ্য আমাদের নির্ধারণ করা উচিত। এক্ষেত্রে প্রত্যেকেরই নিজ নিজ ভূমিকা পালন করতে হবে। এই প্রকল্পটি আকিজ গ্রুপের এই লক্ষ্যে যাত্রার সূচনা মাত্র এবং আমি বিশ্বাস করি আগামীতে হুয়াওয়ের অত্যাধুনিক প্রযুক্তি ও সিনার্জির সহায়তায় আমরা আরও এক্ষেত্রে আরও এগিয়ে যাব।

জেসন লি বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে হুয়াওয়ে। ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে আরও কার্যকর করতে বিদ্যুত খাতকেও ডিজিটাল করতে হবে। হুয়াওয়ে চায় তার অসাধারণ ডিজিটাল পাওয়ার সলিউশনের মাধ্যমে বাংলাদেশের বিদ্যুত খাতকে আরও শক্তিশালী করতে। কারণ, আমরা একটি সম্পূর্ণ সংযুক্ত অত্যাধুনিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

প্রাথমিক পর্যায়ে এই বিদ্যুত কেন্দ্রের ক্ষমতা ৪৭০ কিলোওয়াট যা আগামী চার মাসে ২.৪ মেগাওয়াটে উন্নীত হবে এবং পরবর্তীতে এই বিদ্যুত কেন্দ্রের মোট ক্ষমতা হবে পাঁচ মেগাওয়াট। প্রাথমিকভাবে এই বিদ্যুত কেন্দ্র থেকে উতপাদিত বিদ্যুত আকিজ গ্রুপ তাদের শিল্প-কারখানায় ব্যবহার করবে এবং অব্যবহৃত বিদ্যুত জাতীয় গ্রিডে যোগান দেবে। প্ল্যান্টটির জন্য হুয়াওয়ে ইনভার্টার সলিউশন প্রদান করেছে, যা পাওয়ার ইলেকট্রনিক এবং ডিজিটাল প্রযুক্তির সমন্বয়ে প্রস্তুতকৃত একটি নবায়নযোগ্য সমাধান। এই সমাধান উন্নত বিদ্যুত উৎপাদন ক্ষমতা নিশ্চিত করতে সক্ষম এবং এতে ওয়্যারেন্টি সেবাও রয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *