উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

কুমিল্লা পুলিশে যুক্ত হলো বডিওর্ন ক্যামেরা

ক.বি.ডেস্ক: জেলায় পুলিশি সেবায় স্বচ্ছতা আনতে ও সেবার মান বাড়াতে পুলিশে যুক্ত হলো বডিওর্ন ক্যামেরা ও অত্যাধুনিক ট্যাকটিক্যাল বেল্ট। গত শুক্রবার (৪ মার্চ) কুমিল্লা নগরীর টাউন হল মাঠে উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবদুর রহীম, সদর সার্কেল সোহান সরকার, ট্রাফিক ও প্রসিকিউশন রাজন সাহা প্রমুখ।

প্রথম পর্যায়ে ট্রাফিক ও জেলা পুলিশের ৭৩ সদস্যদের জন্য বডিওর্ন ক্যামেরা ও ট্যাকটিক্যাল বেল্ট কুমিল্লায় জেলা পুলিশে সংযুক্ত করা হলো। খুব দ্রুত কুমিল্লা জেলার ১৭ থানায় কর্মকর্তা পর্যায়ক্রমে পুলিশ সদস্যদের মধ্যে এসব উপকরণ বিতরণ করা হবে। জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে। বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে এখন থেকে মাঠ পর্যায়ের দায়িত্বরত পুলিশ সদস্যদের কার্যক্রম নজরদারি করা হবে।

ফারুক আহমেদ বলেন, এ অত্যাধুনিক বডিওর্ন ক্যামেরা সয়ংক্রিয়ভাবে সামনের ভিডিও, অডিও ও ঝকঝকে ছবি তুলতে পারবে। যাবতীয় তথ্য চলে আসবে জেলা পুলিশ কন্ট্রোল রুমে। বডিওর্ন ক্যামেরা ও টেকটিক্যাল বেল্ট সংযোজনের কারণে দায়িত্বরত পুলিশের হাত খালি থাকবে। এসকল প্রযুক্তি ব্যবহার থাকার কারনে পুলিশের চেকপোস্ট ও টহল পুলিশের বিরুদ্ধে আনা অভিযোগের প্রকৃত ঘটনা সহজেই জানা যাবে। এতে করে পুলিশের স্বচ্ছতা ও অপরাধী শনাক্তকরণে দ্রুত ব্যবস্থ্যা নেয়া যাবে। পুলিশ সদস্যদের সঙ্গে কেউ খারাপ আচরণ বা হামলা করলে বা পুলিশ সদস্য কারো সাথে খারাপ আচরণ করলে সেগুলোর রেকর্ড থেকে যাবে। পুলিশের কাজে স্বচ্ছতা ও জবাবদিহি আনতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *