উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘‘বিগ ২০২১’’ এ সেরাদের সেরা ‘ওপেনরিফ্যাক্টরি’

ক.বি. ডেস্ক: স্টার্টআপদের অনুপ্রাণিত করতে আইডিয়া প্রকল্প আয়োজন করে ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১’’। মুজিববর্ষে স্টার্টআপদের জন্য আইসিটি বিভাগের সবচেয়ে বড় উপহার হিসেবে সেরাদের সেরা একটি স্টার্টআপ ‘ওপেনরিফ্যাক্টরি’ ওয়ান বিগ উইনার ২০২১ হিসেবে পেল ১ লক্ষ ইউএস ডলার অনুদান। ৩টি বিচারক প্যানেলের মাধ্যমে স্টার্টআপদের কনসেপ্ট, ফিজিবিলিটি, বিজনেস, টেকনোলজি, ফাইন্যান্স, ইমপ্লিমেনটেশন প্ল্যানসহ নানা বিষয়ের ওপর গুরুত্ব রেখে চূড়ান্ত বাছাই কার্যক্রম সম্পন্ন হয়। বিচারকদের চূড়ান্ত বাছাই শেষে সেরাদের সেরা হিসেবে ওপেনরিফ্যাক্টরি’কে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট এর ওয়ান বিগ উইনার ২০২১ হিসেবে বিজয়ী হিসেবে নাম ঘোষণা করা হয়। বিজয়ী ওয়ান বিগ উইনার ২০২১ সহ অন্যান্য বিজয়ী স্টার্টআপদের সম্মাননা প্রদানসহ তাদের হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়।

আন্তর্জাতিক এই আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে প্রাথমিক পর্যায়ে ৭ হাজারের অধিক স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করে। রিয়েলিটি শো থেকে নির্বাচিত ২৬টি দেশিয় সেরা স্টার্টআপ, আন্তর্জাতিক পর্যায়ের সেরা ১০টি স্টার্টআপ এবং আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপের সেরা ১০টিসহ মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হয় বিগ ২০২১ গ্রান্ড ফিনালে।  দেশি-বিদেশি নির্বাচিত মোট ৩৬টি স্টার্টআপের প্রত্যেকেই পাচ্ছে ১০ লক্ষ টাকা করে মোট ৩ কোটি ৬০ লক্ষ টাকার অনুদান।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে এই বিশেষ আয়োজন আজ শনিবার (৩০ অক্টোবর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মাল্টিপারপাস অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত ছিলেন প্রধান অতিথি অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান । স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আব্দুর রাকিব। সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

দেশিয় সেরা ২৬টি স্টার্টআপ: ওপেনরিফ্যাক্টরি, টিঙ্কার’স টেকনোলজিস লিমিটেড, বন্টন কানেক্ট লিমিটেড, র‍্যাডএসিস্ট, বইঘর ট্রেডিং কেয়ার, অলওয়েল বিডি লিমিটেড, ল্যান্ডনক লিমিটেড, ইনোভেইস টেকনোলজিস, লাইফস্প্রিং কন্সালটেন্সি লিমিটেড, আইডিয়া থ্রী ডি সলিউশনস, ক্যাপ্টেন আর্থ- বি দ্যা চেইঞ্জ, আপস্কিল, সাইকিওর অর্গানাইজেশন, প্লাস্টাইল, ব্রেইলি টেক লিমিটেড, ইনক্লুশন এক্স, স্মার্ট হোয়াইট কেইন, ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড, গোস্ট কিচেন বাংলাদেশ লিমিটেড, অ্যান্টস এরিয়াল সিস্টেমস লিমিটেড, আলো, সাইনটিকো লিমিটেড, খেলবেই বাংলাদেশ, জোবাইক, অনলাইন সহপাঠী, রোবোল্যাব।

আন্তর্জাতিক সেরা ১০টি স্টার্টআপ: থার্মো নর্থ, মাই ক্যাশ মানি পিটিই লিমিটেড, এগ্রোভিজিও, ইঙ্ক স্পায়ার্ড, ডব্লিউটিম, সোসো কেয়ার, গ্র্যান্ট মাস্টার, বায়ো মেক, ইভরেকা, কেয়ার ফর্ম ল্যাবস প্রাইভেট লিমিটেড।

আইডিয়া প্রকল্পের সেরা ১০টি স্টার্টআপ: অল্টারইয়ুথ, অক্সিজেট, ব্লাডম্যান, ভূমিজো, জাহাজী লিমিটেড, অ্যাডভান্সড ভেইকেল সিকিউরিপিট সিস্টেমস (বাইক লক), দ্যা টু আওয়ারস্ জব, গারবেজম্যান লিমিটেড, অভিযাত্রিক, স্বাধীন মিউজিক লিমিটেড।

বিগ ২০২১ এর পার্টনার আইসিটি অধিদপ্তর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ), এটুআই, বেসিস, বাক্ক, বিসিএস, ই-ক্যাব, আইএসপিএবি, বিআইজেএফ এবং টিএমজিবি। স্পন্সর ওয়ালটন এবং সহযোগিতায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *