উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১

ক.বি.ডেস্ক: আগামী শনিবার ৩০ অক্টোবর বহুল প্রত্যাশিত ‘‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ (বিগ ২০২১)’’ এর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে যার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্মশতবার্ষিকীতে আইসিটি বিভাগের বৃহত আয়োজন ‘‘বিগ ২০২১’’ এর ‘ওয়ান বিগ উইনার’ হিসেবে বিজয়ী স্টার্টআপের এর নাম ঘোষণা করা হবে। সেরা এই বিজয়ী স্টার্টআপ পাবে বিশেষ সম্মাননাসহ এক লক্ষ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। স্টার্টআপদের অনুপ্রাণিত করতে আইসিটি বিভাগের বিভাগের আওতায় বিসিসির অধীনে আইডিয়া প্রকল্প এ আয়োজন করছে।

সকলের জন্য সমাপনী অনুষ্ঠানের পুরো আয়োজনটি ৩০ অক্টোবর সকাল ১১ টা থেকে আইডিয়া প্রকল্পের অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/LetsStartupBD/ ) সরাসরি সম্প্রচার করা হবে। বিগ ২০২১ সম্পর্কে জানতে: www.big.gov.bd। বিগ ২০২১ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সভাপতিত্ব করবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

১৪২টি দেশে ক্যাম্পেইন শেষে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে প্রাথমিক পর্যায়ে ৭ হাজারের অধিক স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় আবেদন করে। দেশিয় পর্যায়ের বাছাঁইকৃত ৬৫টি স্টার্টআপ নিয়ে বুটক্যাম্প শেষে ১৩ পর্বের রিয়েলিটি শোর মাধ্যমে নির্বাচন করা হয় সেরা ২৬টি স্টার্টআপ। আন্তর্জাতিক পর্যায় সেরা ১০টি স্টার্টআপ নিবার্চন করা হয়।

বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে দেশি-বিদেশি ‍নির্বাচিত ৩৬টি স্টার্টআপের প্রত্যেকেই পাচ্ছে ১০ লক্ষ টাকা করে মোট ৩ কোটি ৬০ লক্ষ টাকার অনুদান। ২৬টি দেশিয় স্টার্টআপ, আন্তর্জাতিক পর্যায়ের সেরা ১০টি স্টার্টআপ এবং আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপের সেরা ১০টি সহ মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হচ্ছে বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে। সবশেষে, বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ এর ১ম পুরস্কার হিসেবে সেরাদের সেরাকে ১ লক্ষ মার্কিন ডলার অনুদান দেয়া হবে।

এই আয়োজনের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানকে ঘিরে আইসিটি বিভাগ গ্রহণ করেছে বিশেষ আয়োজন। বর্ণিল সাজে সাজানো হচ্ছে ভেন্যু। অনুষ্ঠানে বিজয়ীদের দেয়া হবে লাল গালিচা সম্বর্ধনা। অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে সম্প্রতি লন্ডনের বিখ্যাত অ্যাবি রোড স্টুডিও এ ধারণকৃত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ে কনসার্ট ফর বাংলাদেশ এর রুপকার পণ্ডিত শ্রী রবিশঙ্করের কন্যা আনুষ্কা শঙ্করের একটি বিশেষ পরিবেশনা। এ ছাড়াও রয়েছে বাংলাদেশের জনপ্রিয় একটি ব্যান্ড দলের মিউজিক্যাল পরিবেশনাসহ নানা আয়োজন।

বিগ ২০২১ এর পার্টনার আইসিটি অধিদপ্তর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজ, এটুআই বেসিস, বাক্ক, বিসিএস, আইএসপিএবি, ই-ক্যাব, বিআইজেএফ এবং টিএমজিবি। স্পন্সর ওয়ালটন এবং সহযোগিতায় স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *