উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ

ক.বি.ডেস্ক: অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদেরকে রোবটিক্সের প্রতি আগ্রহী করে তোলার মধ্য দিয়েই শেষ হলো ‘‘৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১’’। সম্প্রতি এ অলিম্পিয়াডের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এর আগে গত ১৬ থেকে ২৭ সেপ্টেম্বর অনলাইনে এ অলিম্পিয়াড আয়োজিত হয়। অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে ২২ অক্টোবর থেকে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির। বক্তব্য রাখেন বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর এবং কমপিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক মমলুক ছাবের আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

এ বছর ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ-এই ৫টি ক্যাটাগরিতে ৬৪টি জেলা থেকে মোট ১১২৪ জন শিক্ষার্থী অংশ নেয়।  অলিম্পিয়াডে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্য থেকে সেরা ৩৯ জনকে পুরস্কৃত করা হয়। দেশসেরা শিক্ষার্থীদেরকে নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

চতুর্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর আইসিটি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। সহযোগী বাংলাদেশ কমপিউটার কাউন্সিল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *