উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেষ হলো ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড

ক.বি.ডেস্ক: করোনা পরিস্থিতির মাঝেই সারাদেশেরশিক্ষার্থীদের অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো ‘‘চতুর্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১’’। অনলাইনে রোবট অলিম্পিয়াডের ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবট গ্যাদারিং, রোবটিক কুইজ এবং রোবটিক্স কুইক কুইজ এই পাঁচ ক্যাটাগরি থেকে মোট ৩৯ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ‘২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অনলাইনে গতকাল সোমবার (২৭ সেপ্টেম্বর) এ অলিম্পিয়াডের সমাপনী এবং ফলাফল ঘোষণা করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা)ড.এ এস এম মাকসুদ কামাল, ঢাবির সিএসই বিভাগের অধ্যাপক ড.হাফিজ মুহম্মদ হাসান বাবু। সভাপতিত্ব করেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি)নির্বাহী পরিচালক ড.মো. আব্দুল মান্নান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড.লাফিফা জামাল। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ঢাবির রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান এবং বাংলাদেশ কমপিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মিসবাহ উদ্দিন ইনান ও উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা; রৌপ্যপদক আগা খান স্কুল ঢাকার যারিয়া মুসাররাত ও ব্রোঞ্জপদক নেভি এ্যাংকরেজ স্কুলের মাহ্রুজ মোহাম্মাদ আয়মান। ক্রিয়েটিভ ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের রাগিব ইয়াসার রহমান ও ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার; রৌপ্যপদক চট্টগ্রাম গ্রামার স্কুল-ঢাকার তাফসীর তাহরীম, জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল সিলেটের রাফিহাত সালেহ ও মির্জাপুর ক্যাডেট কলেজের মাহির তাজওয়ার চৌধুরী এবং ব্রোঞ্জপদক আগা খান স্কুলের যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন।

রোবট ইন মুভি ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক ও প্রপা হালদার; রৌপ্যপদক সানবিমসের নাশীতাত যাইনাহ রহমান ও চট্টগ্রাম গ্রামার স্কুল ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব এবং ব্রোঞ্জপদক ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুলের রাগিব ইয়াসার রহমান ও ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের আরেফিন আনোয়ার। জুনিয়র গ্রুপে ব্রোঞ্জপদক চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মিসবাহ উদ্দিন ইনান ও উইলিয়াম কেরি একাডেমির জাইমা যাহিন ওয়ারা।

রোবট গ্যাদারিং প্রতিযোগিতায় চ্যালেঞ্জ গ্রুপে ব্রোঞ্জপদক ছিলোনিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় নোয়াখালীর নুরুল ইসলাম ও অনারেবল মেনশন পেয়েছে ভাঙ্গুড়া জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয় পাবনার সাদিয়া আনজুম পুষ্প।

রোবটিক কুইজ প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে স্বর্ণপদক ডিপিএস এসটিএস স্কুল ঢাকার মো. ফাইয়াজ সিদ্দিকী; রৌপ্যপদক হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় চাপাইনবাবগঞ্জের মো. ত্ব-সীন ইলাহি ও ব্রোঞ্জপদক ভেলাতৈড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ঠাকুরগাঁও মোঃ শফিউজ্জামান বর্ষন। চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক নটরডেম কলেজের মো. আশরাফুজ্জামান ফুয়াদ; রৌপ্যপদক দনিয়া কলেজের আতিকুর রহমান এবং ব্রোঞ্জপদক আব্দুল খালেক মোকসুদা উচ্চ বিদ্যালয় ময়মনসিংহের মো. রাইসুল আলম রাতুল ও ঢাকা কলেজের মুহাম্মদ আবরার জাওয়াদ।

রোবটিক্স কুইক কুইজ প্রতিযোগিতায় চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক সিলেট সরকারি কলেজের মাজেদুল ইসলাম নাঈম, সিলেট সরকারি টেকনিকাল কলেজের তানজিম আহমেদ ও দনিয়া কলেজের আতিকুর রহমান; রৌপ্যপদক মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের ফাহিম মোশারফ রাতুল ও রাইয়ান হক এবং ব্রোঞ্জপদক সামিট স্কুল এন্ড কলেজের মো. নিয়ামুল মোর্শেদ নিয়ন ও খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের মো. ফাহিমুজ্জামান। জুনিয়র গ্রুপে রৌপ্যপদক বরিশাল জেলা স্কুলের মো. সামিন মুসতাকিম ও পুলিশ লাইনস হাই স্কুল ফরিদপুরের আহনাফ সাদিক আল সায়েম এবং ব্রোঞ্জপদক ভিকারুন্নিসা নুন স্কুল এন্ড কলেজের প্রতিভা সরকার ও সাফিনা নাফসি।

৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২১ এর আয়োজক আইসিটি বিভাগ,ঢাবির রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বিডিওএসএন। বাস্তবায়ন সহযোগি বিসিসি। সহযোগিতায় বাংলাদেশ ফ্লায়িং ল্যাবস, ম্যাসল্যাব, কমপিউটার সার্ভিসেস ড, ইএমকে সেন্টার,আম্বার আইটি এবং এসএসএলকমার্জ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *