উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘আইডিয়াথন’ বিজয়ী ৫ স্টার্টআপকে নিয়ে ডেমো ডে

ক.বি.ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীতে আইডিয়া প্রকল্পের একটি উদ্যোগ হল বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার যৌথ আয়োজন ‘‘আইডিয়াথন প্রতিযোগিতা’’। সম্প্রতি এই প্রতিযোগিতায় বিজয়ী সেরা পাঁচ বাংলাদেশি স্টার্টআপকে নিয়ে দক্ষিণ কোরিয়ায় ৬ মাসের প্রশিক্ষণের আওতায় কোরিয়া প্রোডাক্টিভিটি সেন্টার (কেপিসি) কর্তৃক আয়োজন করা হয় ‘বাংলাদেশ ফ্রন্টিয়ার স্টার্টআপস বিজনেস প্রিপ্যারেশন সাপোর্ট’ শীর্ষক ভার্চুয়াল ডেমো ডে সিরেমনি।

এই আয়োজনে অনলাইনে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন এবং আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বক্তব্য রাখেন কেপিসির চেয়ারম্যান আন ওয়াং-জি, বিসিসির নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আব্দুর রাকিব।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার একটি ভিশন শেয়ার করেন। সেই ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বরং এটি একটি অনুপ্রেরণামূলক বাস্তবতা। লকডাউনের কারণে বিভিন্ন দেশ অর্থনৈতিক মন্দার সম্মুখীন হলেও, বাংলাদেশের মানুষের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির সুযোগ কাজে লাগাতে পেরেছে। ফলস্বরূপ, শুধুমাত্র আমাদের অর্থনীতি নয়, আমরা একটি একক ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে করোনা পরিস্থিতিতে গণ-টিকাদানের মত চ্যালেঞ্জকে অতিক্রম করতে পেরেছি।

লি জ্যাং-কিউন বলেন, যে বাংলাদেশী স্টার্টআপ যারা এই প্রোগ্রামে যোগদান করেছে তারা সফলভাবে প্রোগ্রামের প্রত্যাশা এবং প্রাথমিক লক্ষ্যসমূহ পূরণ করেছে। বাংলাদেশের মাথাপিছু জিডিপি ২০০৯ সাল থেকে প্রায় তিনগুণ বেড়েছে এবং দেশটি দারুণ কাজ করছে। বাংলাদেশ সফলভাবে করোনা মহামারী মোকাবেলা করছে এবং এটি সত্যিই প্রশংসনীয়।

এই আয়োজনে বাংলাদেশি ৫ বিজয়ী স্টার্টআপের মধ্যে এএনটিটি রোবোটিক্স লিমিটেডকে প্রথম স্থান স্বিজয়ী হিসেবে ঘোষনা করা হয়। উল্লেখ্য, গত ২৪ ডিসেম্বর ২০২০ অনুষ্ঠিত এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে- কৃষিয়ান, চার ছক্কা লিমিটেড, এএনটিটি রোবোটিক্স লিমিটেড, রক্ষী লিমিটেড এবং ছবির বাক্স এই ৫ বাংলাদেশি স্টার্টআপ বিজয়ী হিসেবে পুরস্কার ও সম্মাননা গ্রহণ করে। গত ৮ মার্চ ২০২১ ৬ মাসের বিশেষ প্রশিক্ষণ গ্রহণের লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন এই বিজয়ী দলগুলোর থেকে ১০ জন তরুণ উদ্যোক্তা। ১০ জন তরুণ উদ্যোক্তাকে দক্ষিণ কোরিয়ায় ৬ মাসের প্রশিক্ষণ প্রদানের যাবতীয় খরচ বাবদ প্রায় ৪ কোটি টাকা আইসিটি বিভাগের বিসিসির আওতায় আইডিয়া প্রকল্প হতে বহন করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *