উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

এনএইচএসপিসি ২০২১ প্রোগ্রামিং ক্যাম্প

ক.বি.ডেস্ক: দেশসেরা খুদে প্রোগ্রামারদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো তিন দিনব্যাপী ‘ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং ক্যাম্প’। গতকাল সোমবার (২১জুন) তিন দিনব্যাপী প্রোগ্রামিং ক্যাম্পের সমাপনীতে অতিথী ছিলেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক ( প্রশিক্ষণ ও উন্নায়ন) মোহাম্মদ এনামুল কবির। গত ১৮ জুন থেকে শুরু হওয়া এই ক্যাম্পে ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১ (এনএইচএসপিসি) এ প্রোগ্রামিং এবং কুইজ প্রতিযোগিতায় বিজয়ী সেরা ৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এই ক্যাম্পে এনএইচএসপিসি প্রতিযোগিতার প্রোগ্রামিং সমস্যা সম্পর্কে বিশদ আলোচনার পাশাপাশি প্রোগ্রামিং এলগারিদম,ডাটা স্ট্রাকচারসহ প্রোগ্রামিং সমস্যা সমাধানের কৌশল নিয়ে শিক্ষার্থীদের ধারনা দেয়া হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আগামীতে আরও বড় পরিসরে এমন আয়োজনের পাশাপাশি এখন থেকে প্রতি দুইমাস পরপর ক্যাম্প আয়োজন করার আশাবাদ ব্যাক্ত করেন। তিনি উপস্থিত শিক্ষার্থীদের প্রোগ্রামিং এ আরও বেশি উতসাহিত করার জন্য স্কুল জীবন থেকে প্রোগ্রামিং চর্চার ওপর গুরুত্ব আরোপ করেন। এর পাশাপাশি স্কুল জীবন থেকে শুধু প্রোগ্রামিং চর্চা করে প্রতিষ্ঠিত কয়েকজন প্রোগ্রামারদের গল্পও শোনান তিনি।

মোহাম্মদ এনামুল কবির বলেন, বর্তমান কোভিড সময়ে সামনাসামনি দেখা না হওয়ার একটা হতাশা সবার মধ্যে কাজ করছে। তবে, এ সময়ের আশীর্বাদ হল প্রযুক্তি, যার সাহায্যে আজকের এই ক্যাম্পের আয়োজন করা সম্ভব হয়েছে। সারাদেশে প্রায় ১৮০০০ সরকারি অফিসে তথ্য আদান-প্রদান করার জন্য প্রযুক্তির ব্যাবহার করা হচ্ছে। আমাদের দেশের প্রোগ্রামার বা ওয়েবসাইট রক্ষনাবেক্ষণকারীদের কাজের এক নতুন ক্ষেত্র হতে পারে এটা। অনলাইন প্ল্যাটফর্ম জুমের মত দেশীয় প্রযুক্তি উপহার দিবে আজকের এই খুদে প্রোগ্রমাররাই।

তিন দিনব্যাপী এ ক্যাম্প পরিচালনা করেন অবিচল ইন্টেলিজেন্ট টেকনোলজিসের সফটওয়্যার ইঞ্জিনিয়ার তারিফ এজাজ, সলিউশন ক্যাট লিমিটেডের সফটওয়্যার ইঞ্জিনিয়ার অমিত সরকার এবং অবিচল আইটির সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাজিয়া আননূর ।  

এনএইচএসপিসি ২০২১ এর আয়োজক আইসিটি বিভাগ এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি)। বাস্তবায়ন সহযোগী বিডিওএসএন। বিস্তারিত:www.nhspc.net এই ঠিকানায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *