উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

তরুণদের উদ্ভাবনকে এগিয়ে নিতে উদ্যোগী হবে সিটিও ফোরাম

দেশের তরুণরা মেধাবী। কিন্তু তারা উদ্ভাবনের জায়গায় অত্যন্ত দুর্বল। তাই তাদের উদ্ভাবন সম্পদকে সুরক্ষা দেয়ার মাধ্যমে দেশী উদ্ভাবনকে আন্তর্জাতিক বাজারে নিয়ে যাওয়ার প্রতি তাগিদ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। গত শনিবার (২১ নভেম্বর) সিটিও ফোরাম বাংলাদেশ এবং মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘রোল অব টেলিকম ইন এক্সিলিরেটিং ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানিয়েছেন মোস্তাফা জব্বার।

তিনি আরও বলেন, দেশে ৫জি সেবা চালুতে সরকার পুরোপুরি প্রস্তুত।৫জির যুগে মিলিয়ন অব ডিভাইসের সংযুক্ত করতে পারবো, বাসার ফ্রিজ, টিভি, দরজা সবকিছুই। সুতরাং টেলকো হচ্ছে হাইওয়ে যার ওপর নির্ভর করে পরের সভ্যতা বিকশিত হবে। এজন্য উদ্ভাবনী দক্ষতার ওপর গুরুত্ব দেন তিনি।

সিটিও ফোরামের প্রতিষ্ঠাতা এবং সভাপতি তপন কান্তি সরকার সিটিও ফোরাম বাংলাদেশের উদ্যোগে এবং টেক জায়ান্ট এমাজনের সহযোগিতায় ‘‘সিটিও ফোরাম ইনোভেশন সেন্টার’’ গঠনের ঘোষনা দিয়ে বলেন ৫জির মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবে রূপান্তর করবে। এ রূপান্তরের জন্য আমাদের তরুণদেরও আগ্রহ রয়েছে, ইনোভেশন সেন্টারে আমাজনের সঙ্গে ৪০ জনের পদ্মা, যমুনা, সুরমা, কুশিয়ারা, মেঘনা এই নামের ৫টি টিম কাজ করছে জানিয়ে এবারের বিজয় দিবসে ১৬ই ডিসেম্বর ২০২০ এ ইনোভেশন হ্যাকাথন আয়োজনের কথা জানান।

সরকারের এবং মন্ত্রীদের আন্তরিকতা থাকলেও সকল সরকারি দপ্তর বা প্রতিষ্ঠানে একই চিন্তা বা নীতির প্রতিফলন না দেখা গেলে এগিয়ে যাওয়া কষ্টকর বলে মন্তব্য করেন এমটব সভাপতি এবং রবি আজিয়াটা লিমিটেডের সিইও মাহতাব উদ্দিন আহমেদ।

অবশ্য ডিজিটাল ফিন্যান্সিয়াল সেবায় বিটিআরসির হস্তক্ষেপে ব্যাংক এবং টেলিকম উভয় পক্ষ এখন বিজয়ী অবস্থানে আছে বলে মত দিয়েছেন গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান।

টেলিকম খাতকে ডিজিটাল ব্যাংকিংয়ের ব্যাকবোন বলে মন্তব্য করেন ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও আবুল কাশেম মো. শিরিন। তিনি বলেন ডিজিটাল ফিন্যান্স এর ক্ষেত্রে উদ্ভাবনের অনেক সুযোগ রয়েছে।

অবকাঠামোতে এগিয়ে থাকলেও ইনোভেশনে বাংলাদেশ পিছিয়ে রয়েছে মন্তব্য করে এখন প্রত্যেকটা বাড়ীকে ইন্টারনেটের অধীনে আনতে টেলিকম অপারেটর গুলো কাজ করছে বলে জানান বাংলালিংকের সিইও এরিক অস।

সিটিও ফোরাম বাংলাদেশের সেক্রেটারি জেনারেল মোহাম্মদ আলীর সঞ্চালনায় আয়োজনের সূচনা বক্তব্য রাখেন সিটিও ফোরামের ভাইস প্রেসিডেন্ট মো. মহসিনুল আলম এবং টেলিটক এমডি মোঃ সাহাব উদ্দিন, সিটিও ফোরামের ইসি সদস্য সৈয়দ সোহায়েল রেজা প্রমুখ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *