সফটওয়্যার

এপিটি শনাক্তকরণ ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে: ক্যাসপারস্কি

ক.বি.ডেস্ক: সরকারি, অর্থিক প্রতিষ্ঠান, এন্টারপ্রাইজ ব্যবসা ও টেলিযোগাযোগ খাতকে লক্ষ্য করে হাজারও অত্যাধুনিক সাইবার হুমকির তথ্য দিয়েছে ক্যাসপারস্কি’র গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস টিম (জিআরইএটি)। ক্যাসপারস্কি’র চলমান মেশিন লার্নিং সিস্টেম প্রতিদিন লক্ষ লক্ষ ডেটা পয়েন্ট প্রক্রিয়া করে হুমকির রিয়েল-টাইম তথ্য সরবরাহ করছে। এই তথ্য বিশ্লেষন করে দেখা গেছে, ২০২৪ সালের প্রথমার্ধে হুমকি শনাক্তকরণ ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জিআরইএটি মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে ২০২৪ সালের প্রথমার্ধে অ্যাডভান্সড পারসিসটেন্ট থ্রেটস (এপিটি) শনাক্তকরণে ২৫ শতাংশ বৃদ্ধির রেকর্ড করেছে। ক্যাসপারস্কি সিকিউরিটি নেটওয়ার্ক (কেএসএন) থেকে বিশ্বব্যাপী সাইবার হুমকির তথ্য বিশ্লেষণ করে এই ফলাফল পাওয়া গেছে।

ক্যাসপারস্কি’র সলিউশনে যুক্ত মেশিন লার্নিং মডেলগুলো বিপুল পরিমাণে ডেটা প্রক্রিয়া করতে র‍্যান্ডম ফরেস্ট এবং টার্ম ফ্রিকোয়েন্সি-ইনভার্স ডকুমেন্ট ফ্রিকোয়েন্সি এর মতো কৌশল ব্যবহার করে, যাতে দ্রুত সময়ে যেকোন হুমকি সঠিকভাবে শনাক্ত করা যায়। প্রচলিত শনাক্তকরণ সিস্টেম যেগুলো শনাক্ত করতে পারে না, মেশিন লার্নিং কৌশলগুলোর সমন্বয়ে গঠিত এই ইনডিকেটর অব কম্প্রোমাইজ সেগুলো শনাক্ত করতে পারে।

ক্যাসপারস্কির জিআরইএটি-এর মেটা রিসার্চ সেন্টারের প্রধান আমিন হাসবিনি বলেন, “আমাদের প্রত্যাশার চেয়েও ফলাফল ভালো হয়েছে। এই প্রযুক্তি শনাক্তকরণের নির্ভুলতা উন্নত করেছে এবং সক্রিয় প্রতিরক্ষা কৌশলের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানে সাইবার হুমকি মোকাবেলায় এগিয়ে থাকতে সহায়তা করছে। সবার জন্য একটি নিরাপদ ডিজিটাল বিশ্ব গড়ে তুলতে দায়িত্বশীলতার সঙ্গে এসব টুল ব্যবহারের ওপর নির্ভর করছে সাইবার নিরাপত্তার ভবিষ্যৎ।”

ক্রমাগত পরিবর্তনশীল সাইবার থ্রেট জগতে কার্যকারিতা বজায় রাখতে ক্যাসপারস্কির মেশিন লার্নিং মডেলগুলো নিয়মিতভাবে নতুন ডেটা দিয়ে সংশোধন ও আপডেট করা হয়। নতুন হামলা হওয়ার সঙ্গে সঙ্গে এই মডেলগুলো দ্রুত তথ্য সরবরাহ করে, যাতে প্রতিরক্ষা সিস্টেম বাড়িতে প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করা যায়। হুমকি বিষয়ক মেশিন লার্নিং সম্পর্কে আরও জানতে Securelist.com

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *