উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

জমকালো আয়োজনে কাল শুরু হচ্ছে ‘ডব্লিউসিআইটি ২০২১’

ক.বি.ডেস্ক: ‘আইসিটি দ্য গ্রেট ইকুলাইজার’ স্লোগানে আগামীকাল বৃহস্পতিবার (১১ নভেম্বর) থেকে ঢাকায় শুরু হচ্ছে চার দিনব্যাপী (১১-১৪ নভেম্বর) আইসিটি খাতের বিশ্ব সম্মেলন ‘‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি ২০২১’’ (ডব্লিউসিআইটি ২০২১)। ডব্লিউসিআইটি ২০২১ এর এবার ২৫তম আসর অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিতব্য এ বিশ্ব সম্মেলনের উদ্বোধন করবেন ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ডব্লিউসিআইটি ২০২১ এ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে ও সরাসরি যুক্ত হওয়া যাবে। বিশ্ব সম্মেলনের সমান্তরালে একই সময়ে অনুষ্ঠিত হবে এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের আন্তর্জাতিক সম্মেলন ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২১’। সম্পূর্ণ অনুষ্ঠানটি ফিজিক্যাল ও ভার্চুয়ালর সমন্বয়ে হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হবে। দ্য ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স’র (উইটসা) উদ্যোগে আইসিটি বিভাগ, বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) এবং বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে

ডব্লিউসিআইটি ২০২১ আইসিটি খাতের বিশ্ব সম্মেলনের প্রাক্কালে আজ বুধবার (১০ নভেম্বর) আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি’র মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, বিসিসি’র নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান এবং বিসিএস’র সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। অনলাইনে যুক্ত ছিলেন উইটসা’র সেক্রেটারি জেনারেল জেমস এইচ পয়সান্ট। সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

ডব্লিউসিআইটি ২০২১ চার দিনব্যাপী অনুষ্ঠিত এবারের সম্মেলনে থাকছে সেমিনার, মিনিস্টেরিয়াল কনফারেন্স, বিটুবি সেশন। অনলাইনে নিবন্ধিত হয়ে এই সেমিনারগুলোতে অংশ নেয়া যাবে। বিগত প্রায় ১৩ বছরে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশের যে অর্জন তা এই সম্মেলনের মাধ্যমে বহির্বিশ্বে ডিজিটাল বাংলাদেশ হিসেবে ব্র্যান্ডিং করার সুযোগ তৈরি হবে।

১১ নভেম্বর মিনিস্টেরিয়াল কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রীর আইসিটি  উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ ছাড়াও ফিজিক্যালি এবং ভার্চুয়ালি দেশি-বিদেশি মন্ত্রীরা যুক্ত থাকবেন; ১২ নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে স্বাধীন সর্বোভৌম রাষ্ট্র ও আইসিটিতে দেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুর গৃহীত উদ্যোগগুলো তুলে ধরা হবে। এদিন ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড নাইট’ অনুষ্ঠানে এশিয়া-ওশেনিয়া অঞ্চলে আইসিটিতে বিশেষ অবদানের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে; ১৩ নভেম্বর সারাবিশ্বে আইসিটিতে বিশেষ অবদানের জন্য বিভিন্ন ব্যক্তি, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে; ১৪ নভেম্বর অনুষ্ঠানের সমাপনী দিনে, ডব্লিউসিআইটির রজত জয়ন্তী উদযাপিত হবে। চার দিনব্যাপী এ বিশ্ব সম্মেলনের বিভিন্ন সেমিনারে অংশ নেবেন সারাবিশ্বের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

ডব্লিউসিআইটি ২০২১ এর এবারের সম্মেলনে অনলাইনে যুক্ত হবেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের উদ্ভাবক স্যার টিমোথি বারনার্স লি, আধুনিক ইন্টারনেটের জনক ভিন্ট সার্ফ, আধুনিক ইন্টারনেটের জননীখ্যাত ড. রাদিয়া পারম্যান। এ ছাড়া সম্মেলনে সরাসরি অংশগ্রহণ করবেন উইটসা মহাসচিব জেমস এইচ পয়জান্ট। সম্মেলনে অন্যান্যদের মধ্যে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উপপ্রধান ডেনিয়েল কেরিমি, উই রোবটিক্সের প্রতিষ্ঠাতা ড. পেট্রিক মেয়ার, চীনভিত্তিক আলিবাবার মূল প্রতিষ্ঠান এন্ট গ্রুপের মহাব্যবস্থাপক গৌমিং চেং, ইন্টেল করপোরেশনের চেয়ারম্যান ওমর এস ইশরাক, ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ফেরদৌসী কাদরী, বাংলাদেশে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গ্লোবাল হেলথের প্রোগ্রাম অফিসার সুপ্রিয়া কুমার প্রমুখ অংশগ্রহন করবেন।

বিশ্ব তথ্যপ্রযুক্তির মিলন মেলা হতে যাচ্ছে এবারের ডব্লিউসিআইটি ২০২১। সম্মেলনে ৭৫টিরও বেশি দেশ থেকে যোগ দিচ্ছেন শতাধিক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। তথ্যপ্রযুক্তি নিয়ে আয়োজিত সেমিনার ও টেকনিক্যাল সেশনে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরবেন তারা। সম্মেলনে ডিজিটাল বাংলাদেশের সাফল্য ও অর্জন তুলে ধরার পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের কথা মাথায় রেখে আইওটি, বিগডেটা, মেশিন লার্নিং, রোবটিক্সের মতো আধুনিক ও স্মার্ট প্রযুক্তির সর্বশেষ সংযোজন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। অনলাইনে নিবন্ধিত হয়ে এই সেমিনারগুলোতে অংশ নেওয়া যাবে।

ডব্লিউসিআইটি ২০২১ এ বিভিন্ন অংশ উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে WCIT 2021 নামের অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। তবে ব্যবহারের আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এ ছাড়াও www.wcit2021.com.bd ওয়েবসাইট ভিজিট করে ভার্চুয়ালি সম্মেলন ও প্রদর্শনী ঘুরে আসা যাবে। ফিজিক্যাল এবং অনলাইন রেজিস্ট্রেশনসহ ডব্লিউসিআইটি সম্মেলনের যাবতীয় তথ্য www.wcit2021.org.bd ওয়েবসাইটটিতে পাওয়া যাবে।

ডব্লিউসিআইটি ২০২১ এ আয়োজনের সহযোগী বেসিস, বাক্কো, ই-ক্যাব, আইএসপিএবি, বিআইজেএফ এবং টিএমজিবি। প্লাটিনাম স্পন্সর ওয়াল্টন; গোল্ড স্পন্সর ডাচ্‌-বাংলা ব্যাংক; ব্রোঞ্জ স্পন্সর হুয়াওয়ে, জনতা ব্যাংক, মিনিস্টার টিভি এবং থাকরাল ইনফরমেশন সিস্টেমস। পার্টনার বেসিস, আইএসপিএবি, বাক্য এবং ইন্টারনেট পার্টনার আমরা টেকনোলজিস। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *