সাম্প্রতিক সংবাদ

সৌদি প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

ক.বি.ডেস্ক: সৌদি প্রবাসী বাংলাদেশিদের জন্য রিয়াদে বাংলাদেশ দূতাবাস ‘ই-পাসপোর্ট’ সেবা চালু করে। এখন থেকে সৌদি আরবে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক ই-পাসপোর্টের জন্য অনলাইনে সিরিয়াল নিতে পারবেন। ই-পাসপোর্ট পরিষেবার প্রবর্তন সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভ্রমণে পাসপোর্ট লাভের সেবা উল্লেখযোগ্যভাবে সহজ ও দক্ষতা বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে ‘ই-পাসপোর্ট’ পরিষেবার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স এস এম রাকিবুল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন। সঞ্চালনা করেন দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইং এর প্রথম সচিব মো. জামিরুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা ও কারিগরী দল, প্রবাসী বিশিষ্ট ব্যক্তিবর্গ, পেশাজীবী, মিডিয়া ব্যক্তিত্ব এবং বিভিন্ন শ্রেণির বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।

ই-পাসপোর্ট আবেদনের প্রক্রিয়া সম্পর্কে সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন বলেন, “আবেদনকারীরা ৫ বছর বা ১০ বছর মেয়াদের জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে ই-পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে।”

এস এম রাকিবুল্লাহ বলেন, “সৌদি আরবে বাংলাদেশের ৪৬ তম মিশন হিসেবে ‘ই-পাসপোর্ট’ সেবাটি চালু করা হলো। ই-পাসপোর্ট সেবা দানের জন্য ইতিমধ্যে দূতাবাসে ২০টি বুথ স্থাপন করা হয়েছে। বিভিন্ন শহরে কন্সুলার পরিষেবা প্রদানের সময় ই-পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে। ই-পাসপোর্টের পাশাপাশি, ইলেক্ট্রনিক ট্রাভেল পারমিট সেবাও দূতাবাসে শুরু করা হয়েছে। এ ছাড়াও ই-পাসপোর্ট সম্পর্কে কারো কোনো জিজ্ঞাসা থাকলে তিনি দূতাবাসের টোল ফ্রি নাম্বারে অথবা দূতাবাসে এসে সংশ্লিষ্ট শাখায় সরাসরি যোগাযোগের জন্য অনুরোধ জানান।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *