উদ্যোগ

বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য ধান থেকে চারা তৈরী করছেন ডিআইইউ’র শিক্ষার্থীরা

ক.বি.ডেস্ক: ভয়াবহ বন্যায় দেশের পূর্ব-দক্ষিনাঞ্চলীয় ফেনী, নোয়াখালী ও কুমিল্লাসহ ১৬টি জেলার ৩ লক্ষ ৩৯ হাজার ৩৮২ হেক্টর ফসলী জমিতে সম্প্রতি রোপন করা আমন ধান সম্পূর্নভাবে নষ্ট হয়ে গেছে। যা এ অঞ্চলের কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ন প্রধান ফসল। ফলে কৃষকেরা হয়ে পড়েছে নিঃস্ব ও অসহায়। এই অত্যাবশ্যক ফসলের ধ্বংস কেবল অগণিত কৃষকের জীবিকাকে হুমকির মুখে ফেলে দেবে না বরং আমাদের জাতীয় খাদ্য নিরাপত্তার জন্যও মারাত্মক ঝুঁকি তৈরি করবে।

অবিলম্বে এবং কার্যকর হস্তক্ষেপ ছাড়া, কৃষকরা গুরুতর খাদ্য ঘাটতির সম্মুখীন হবে, সম্ভাব্যভাবে এ খাদ্য ঘাটতি সমগ্র জাতিকে প্রভাবিত করে একটি বিস্তৃত সংকটে পরিণত হবে। তাই বন্যা পরবর্তী খাদ্য সংকট রক্ষায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) কৃষি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা তাদের শিক্ষকদের সমন্বয়ে বিনা ধান -১৭ ও বিনা ধান-২০ এর চারা তৈরীর কাজ প্রাথমিকভাবে শুরু করেছে। ৩০ লক্ষ ধানের চারা তৈরি করা হচ্ছে। পরবর্তীতে চারাগুলো বন্যা কবলিত এলাকায় বন্যার পানি শুকিয়ে যাবার পর কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

ডিআইইউ’র কৃষি বিজ্ঞান বিভাগের প্রধান ড. আবদুর রহিম বলেন, “এই জরুরী পরিস্থিতির প্রতিক্রিয়া হিসাবে, আমাদের কৃষকদের সমর্থন করার জন্য, আমাদের কৃষি খাতকে রক্ষা করতে এবং আমাদের দেশের মঙ্গল রক্ষার জন্য আমাদের গুরুত্বপূর্ন পদক্ষেপ নেয়া অপরিহার্য। তাৎক্ষণিক প্রয়োজন মেটানোর জন্য, আমরা বন্যা কবলিত এলাকায় ৪ মিলিয়ন ধানের চারা বিতরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা প্রায় ১০০ একর জমি কভার করবে। আমাদের লক্ষ্য বিনা ১৭ এবং বিনা ২০ জাতের ধানের চারা প্রদানের ওপর, যা তাদের স্থায়িত্ব এবং স্থানীয় অবস্থার জন্য উপযুক্ততার জন্য পরিচিত।”

তিনি আরও বলেন, “ধানের চারা ছাড়াও, আমরা শীতকালীন সবজির চারা প্রদান করছি ফসলের বৈচিত্র্যকে উন্নীত করতে এবং ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীকে আয় ও পুষ্টির অতিরিক্ত উৎস সরবরাহ করতে। এই সামগ্রিক সহায়তা কৌশলটি শুধুমাত্র কৃষকদের তাৎক্ষণিক ক্ষতি থেকে পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য নয় বরং ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির বিরুদ্ধে তাদের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করার জন্য ডিজাইন করা হয়েছে।”

ধানের চারা বিতরণ ক্ষতিগ্রস্ত কৃষক সম্প্রদায়ের ওপর উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলবে। ধানের চারা প্রদানের মাধ্যমে কৃষকদের তাদের কৃষি কার্যক্রম পুনরায় শুরু করতে সাহায্য করবে, যা তাদের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সহায়তা কৃষকদের ফসল উৎপাদন করতে এবং আয় করতে ইতিবাচক মানসিক প্রভাব ফেলবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *