উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

বিজ্ঞানে নারী ও মেয়েবিষয়ক আন্তর্জাতিক দিবস

আজ ১১ ফেব্রুয়ারি বিজ্ঞানে নারী ও মেয়েবিষয়ক আন্তর্জাতিক দিবস। ২০১৫ সাল থেকে প্রতিবছরে ১১ ফেব্রুয়ারী পালিত হয়ে আসছে জাতিসংঘ ঘোষিত ‘‘বিজ্ঞানে নারী ও মেয়েবিষয়ক আন্তর্জাতিক দিবস’’ হিসেবে। এই দিবসের মূল প্রতিপাদ্য বিজ্ঞানে নারীদের সমান ও সম্পূর্ণ অধিগম্যতা এবং বিজ্ঞানে নারীদের অবদানকে স্বীকৃতি দেয়া।

এই আন্তর্জাতিক দিবসকে কেন্দ্র করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি নারী ও মেয়ে শিক্ষার্থীদের জন্য আয়োজন করছে ‘বিজ্ঞান অগ্রযাত্রায় নারী’ নামে অনলাইন আয়োজন। আয়োজনটি দুই দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে। এ লক্ষে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়েছে। শুধু নারী শিক্ষার্থীদের নিয়ে এই আলোচনায় অংশগ্রহণ করবেন বিজ্ঞান গবেষণায় প্রতিষ্ঠিত দুইজন নারী গবেষক। তাঁরা হলেন  সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন ড. ইয়াসমিন হক এবং Wi-STEM: Women in STEM এর প্রতিষ্ঠাতা এবং যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের পোস্ট ডক্টরাল রিসার্চার ড. তনিমা তাসনিম অনন্যা। বিজ্ঞান গবেষণায় নারী বিষয়ক আলোচানায় তাঁরা নিজেদের কাজ ও গবেষণায় নারীদের অবদান বিষয়ে কথা বলবেন। তাঁদের সঙ্গে বিজ্ঞানে আগ্রহী প্রায় একশো জন নারী শিক্ষার্থী আলোচনায় অংশ নিবে।

এ ছাড়া বিদেশে বিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষার জন্য একটি জুম সেশনের আয়োজন করা হয়েছে। যেখানে মেয়েরা সরাসরি বিদেশে অধ্যয়নরত আমাদের দেশের নারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে পারবে। বিদেশে বিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষার জুম সেশনে আলোচক হিসেবে থাকছেন ঈশিকা আগারওয়াল, শিক্ষার্থী, অ্যাপ্লাইড ম্যাথমেটিকস এবং ইকোনোমিক্স, হার্ভার্ড ইউনিভার্সিটি ও সালসাবিল আশরাফ ভূমিকা, শিক্ষার্থী, কমপিউটার সায়েন্স বিভাগ, নিউইয়র্ক ইন্সটিটিউট অব টেকনোলজি। আগামীকাল ১২ ফেব্রুয়ারি রাত ৭:৩০ – ৯:০০ টা পর্যন্ত। আলোচনাটিতে সরাসরি অংশ নিতে পারবে শুধু মেয়েরা। এ ছাড়াও দুই দিনব্যাপী আয়োজনে আরও থাকছে মেয়ে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা। আজ  (১১ ফেব্রুয়ারি) সকাল আটটা থেকে রাত দশটা পর্যন্ত মেয়ে ও নারী শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতাটি উন্মুক্ত ছিল। প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য থাকছে পুরষ্কার ও সার্টিফিকেট।

আয়োজন করা হয়েছে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পড়ুয়া মেয়ে শিক্ষার্থীদের জন্য ৩ দিনের বিভা অল-গার্লস অ্যাস্ট্রোনমি ওয়ার্কশপ ২০২১। ভারতীয় উপমহাদেশের বরেণ্য নারী পদার্থবিদ বিভা চৌধুরীর স্মরণে মেয়েদের জন্য আয়োজিত হচ্ছে অ্যাস্ট্রোনমি ওয়ার্কশপটি। ১১-১৩ ফেব্রুয়ারি, তিন দিনব্যাপী এই ওয়ার্কশপের পাঠ্যসূচিতে থাকছে মহাবিশ্বের পরিচিতি থেকে শুরু করে সৌরজগতের খুঁটিনাটি, তারামন্ডলী ও তারার জীবনচক্র, এবং হাতে কলমে শেখার মত আরো নানা বিষয়।বিস্তারিত জানতে: fb.com/SPSBZone এই লিঙ্কে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *