সাম্প্রতিক সংবাদ

টেলিগ্রাম’র সিইও পাভেল দুরভকে গ্রেফতার করেছে ফরাসি পুলিশ

ক.বি.ডেস্ক: টেলিগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পাভেল দুরভকে প্যারিসের উত্তরে একটি বিমানবন্দর থেকে গ্রেফতার করেছে ফরাসি পুলিশ। ৩৯ বছর বয়সী রুশ বংশোদ্ভূত দুরভ মেসেজ আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও। এই অ্যাপ সম্পর্কিত একটি অপরাধের জন্য পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে।

ফরাসির স্থানীয় সময় গতকাল শনিবার (২৪ আগস্ট) সন্ধ্যায় ব্যক্তিগত উড়োজাহাজে করে লো বোর্গেট বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এরপর তাকে গ্রেফতার করা হয়। পাভেল দুরভকে গ্রেফতারের ঘটনায় ফ্রান্সের রুশ দূতাবাস তাৎক্ষণিক পদক্ষেপ নিচ্ছে।

বিশ্বে ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রাম। রাশিয়া, ইউক্রেন ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে টেলিগ্রাম ব্যাপক জনপ্রিয়।

টেলিগ্রাম অ্যাপটির তথ্যভান্ডার রুশ সরকারের হাতে তুলে দেয়ার জন্য জোরাজুরি করা হলে ২০১৪ সালে রাশিয়া ছাড়েন দুরভ। এরপর থেকে দুবাই থেকেই এটি পরিচালিত হয়। অ্যাপ ব্যবহারকারীদের তথ্য হস্তান্তরে অস্বীকার করায় ২০১৮ সালে রাশিয়ায় টেলিগ্রাম নিষিদ্ধ করে রুশ সরকার। কিন্তু ২০২১ সালে তা প্রত্যাহার করা হয়।

২০১৩ সালে সামাজিক যোগাযোগমাধ্যমটি চালু করেন দুরভ। তার অপর একটি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ‘ভিকনটাক্টে’ বিরোধী সম্প্রদায়গুলোকে বন্ধ করতে সরকারের দাবি মেনে নিতে অস্বীকার করার পর ২০২৪ সালে রাশিয়া ছাড়েন তিনি। পরে তিনি ওই প্ল্যাটফর্ম বিক্রি করে দেন দুরভ। ২০১৩ সালে প্রতিষ্ঠিত টেলিগ্রাম অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ২০২৫ সালের মধ্যে ১০০ কোটি হবে বলে আশা করা হচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *