উদ্যোগ

ডিআইইউ’তে ‘শিক্ষা, গবেষণা ও সমসাময়িক বিশ্বে সেবা’ শীর্ষক কর্মশালা

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েনের (পিএফডব্লিউ) সঙ্গে ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট বিষয়ক ‘শিক্ষা, গবেষণা, ও সমসাময়িক বিশ্বে সেবা’ কর্মশালার আয়োাজন করা হয়। কর্মশালাটি পিএফডব্লিউ’র তিন সদস্যের প্রতিনিধির সঙ্গে শেখার এবং অনুপ্রেরণার উৎস হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষাবিদদের একত্রিত করেছিল। কর্মশালায় পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন অভিজ্ঞ অনুষদ সমস্যদের অন্তর্দৃষ্টিপূর্ণ উপস্থাপনাগুলো ছিল স্বকীয় বৈশিষ্ট্যমন্ডিত।

গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিএফডব্লিউ’র কলেজ অব সায়েন্সের ডিন ড. রোনাল্ড ফ্রাইডম্যান। বক্তব্য রাখেন ডিআইইউ’র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, পিএফডব্লিউ’র জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক আহমেদ মুস্তাফা, পিএফডব্লিউ’র অনার্স প্রোগ্রাম ডিরেক্টর ফারাহ আমের কম্বস, ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান, উপ- উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার।

আলোচকদের মধ্যে ছিলেন এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডক্টর কামরুল আহসান, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. আবদুর রব, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আবদুস সবুর খান, প্রাইম ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. হুমায়ুন কবির, ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজির উপ-উপাচার্য প্রফেসর ড. মাসুদুর রহমান, উত্তরা ইউনিভার্সিটির উপ- উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এস এম এ রশিদ এবং হিড বাংলাদেশের পরামর্শক ও সাবেক সচিব আকমল হোসেন আজাদ।

ড. মো. সবুর খান বলেন, “শিক্ষাদান ও শেখার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার একীকরণ খুবই প্রয়োজন। শিক্ষায় অভিযোজনযোগ্যতা এবং উদ্ভাবনের প্রয়োজনীয়তার ওপর জোর দিতে হবে। শিক্ষকদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার গুরুত্বের ওপরও জোর দিতে হবে। শিক্ষাবিদদেরকে এআই এবং শিক্ষাগত ল্যান্ডস্কেপকে রূপান্তরিত করার সম্ভাবনাকে গ্রহণ করার আহ্বান জানান। শিক্ষাবিদদের শিক্ষাদান, গবেষণা ও সেবার সুবিধার্থে অনুদান প্রতিষ্ঠার ইচ্ছা প্রকাশ করেন তিনি।”

অধ্যাপক আহমেদ মুস্তাফা বলেন, “শিক্ষাদানে আত্ম-সচেতনতা এবং আবেগের গুরুত্বের ওপর জোর দিতে হবে। শিক্ষাবিদদের তাদের পেশাকে একটি শখ হিসাবে দেখার আহ্বান জানান। অনুষদ সদস্যদের একে অপরকে সমর্থন করতে এবং একটি সম্প্রদায়কে লালনপালন করতে উৎ্সাহিত করেন যেটি ডিআইইউ এর ইনস্টিটিউট ফর জুনিয়র ফ্যাকাল্টির মাধ্যমে জুনিয়র ফ্যাকাল্টিদের লালনপালন করে।”

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটি ফোর্ট ওয়েন (পিএফডব্লিউ) এর ৩ সদস্যের প্রতিনিধি দল- পিএফডব্লিউ’র জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক আহমেদ মুস্তাফার নেতৃত্বে ‘ইগনিট ইনোভেশন এবং লেভেল আপ ইওর টিচিং: এ মাস্টারক্লাস উইডথ পারডু ইউনিভার্সিটি’ এর প্রোগ্রামের অধীনে এক সপ্তাহের সফরে (২৬- ৩০ জুন) ডিআইইউ’তে এসেছে। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- পিএফডব্লিউ’র কলেজ অব সায়েন্সের ডিন ড. রোনাল্ড ফ্রাইডম্যান এবং আরবি ভাষার অনার্স প্রোগ্রাম ডিরেক্টর ফারাহ আমের কম্বস।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *