উদ্যোগ

ফ্রিল্যান্সারদের উদ্যোক্তা হবার প্রশিক্ষণ দিলো বাক্কো

ক.বি.ডেস্ক: ‘ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা: একসঙ্গে, আমরা আরও এগিয়ে যাই’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠানিক সনদপত্র প্রদান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এবং বিজনেস প্রোমোশন কাউন্সিল (বিপিসি)- এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় ৩টি ব্যাচ থেকে সনদপত্র লাভ করেছে ৬০ জন ফ্রিল্যান্সার।

গতকাল বুধবার (২৬ জুন) ঢাকার একটি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার সনদপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান অতিথি ছিলেন বাক্কো’র সহ-সভাপতি তানভীর ইব্রাহীম। বিশেষ অতিথি ছিলেন বিপিসি’র সহকারী পরিচালক মো. ফয়সাল খান, বাক্কো পরিচালক মেহেদী হাসান জুলফিকার, এমরাজিনা টেকনোলজিসের প্রতিষ্ঠাতা এমরাজিনা ইসলাম, ভাইজার এক্স লিমিটেডের সিইও ফয়সাল মোস্তফা এবং বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি’র চেয়ারম্যান ড. তানজীবা রহমান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাক্কো নির্বাহী পরিচালক লে. কর্নেল (অব:) মো. মাহতাবুল হক এবং অনলা্ইনে সংযুক্ত ছিলেন বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

তানভীর ইব্রাহীম বলেন, “সুদীর্ঘ এ যাত্রায় ক্রমান্বয়ে যুক্ত হয়েছে একের পর এক নতুন উদ্যোক্তার নাম। প্রশিক্ষণ সম্পন্ন করে আজ আপনারা আনুষ্ঠানিক সনদ গ্রহণ করছেন ঠিকই, তবে বাক্কোর সঙ্গে আপনাদের যাত্রা কিন্তু এখানেই শেষ নয়। আপনাদের মতো মেধাবী ফ্রিল্যান্সারদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তায় পরিণত হওয়া এবং পরবর্তীতে ব্যবসায় সম্প্রসারণেও সর্বাত্মক সহযোগিতা মাধ্যমে ভবিষ্যতেও পাশে পাবেন বাক্কোকে। এ বছর যারা প্রশিক্ষণ গ্রহণ করেছেন তাদের মধ্যে থেকেও আমরা আরও অনেক উদ্যোক্তা পাবো বলে আশা রাখছি।”

বিগত তিন বছর ধরে ভিন্ন প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা শীর্ষক এ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে আসছে বাক্কো ও বিপিসি। সফলতার সঙ্গে বিগত তিন বছর ধরে ফ্রিল্যান্সার হতে উদ্যোক্তা হওয়ার এ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়। ২০২২ সালে ১০টি ব্যাচে ১০৬ জন, ২০২৩ সালে ৬টি ব্যাচে ৯০ জন এবং এ বছর ৩টি ব্যাচে ৬০ জন, সর্বমোট ২৫৬ জন ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ প্রদান করা হয়। পরবর্তী বছরগুলোতেও এ ধারা অব্যাহত থাকবে বলে মনে করছেন সম্পৃক্ত সকলে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *