উদ্যোগ

স্টার্টআপদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ দিচ্ছে আইডিয়া প্রকল্প

ক.বি.ডেস্ক: ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। একটি দক্ষ ও শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেম গঠনের পাশাপাশি উদ্যোক্তা ও তরুণদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজন করা হয়েছে স্টার্টআপ ও উদ্যোক্তাদের নিয়ে দক্ষতা উন্নয়মূলক প্রশিক্ষণ কার্যক্রম ‘আইডিয়া অ্যাকাডেমিক প্রোগ্রাম জুন২৪ কোহোর্ট’।

আইডিয়া প্রকল্পের উদ্যোগে ও স্টুডেন্ট টু স্টার্টআপ ভেঞ্চারস লিমিটেড এর সহযোগিতায় আইডিয়া বেসিকস ১০১, ভ্যালু সিস্টেম ১০১ এবং স্টার্টআপ ৩০১ নামে ৩টি গুরুত্বপূর্ণ বিষয়ে গত মে মাস থেকে শুরু হয় প্রশিক্ষণ কার্যক্রম। আইডিয়া ভ্যালিডেশন ও বিজনেস মডেল ডিজাইন থেকে শুরু করে ফাইন্যান্স, অ্যাকাউন্টিং, লিগ্যাল, মার্কেটিং-সহ বিভিন্ন বিষয় এই কোর্সগুলোতে উদ্যোক্তাদের হাতেখড়ি থেকে শেখানো হচ্ছে যার ফলে অংশগ্রহণকারীদের দক্ষতা এবং জ্ঞানের পরিসর বৃদ্ধির মাধ্যমে একটি পরিপূর্ণ স্টার্টআপ গঠনে তাদেরকে সহযোগিতা করছে।

সম্পূর্ণ বিনা মূল্যে এই প্রশিক্ষণে অংশ নিতে চলতি বছরের এপ্রিল মাস থেকে আবেদন করার প্রক্রিয়াটি শুরু হয়ে ৫ মে পর্যন্ত চলমান থাকে। ৯৪২টি আবেদনের মধ্য থেকে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে চূড়ান্তভাবে আইডিয়া বেসিকস ১০১ এ ৩৭ জন, ভ্যালু সিস্টেম ১০১ এ ৩৪ জন এবং স্টার্টআপ ৩০১ এ ৪২ জন অর্থাৱ মোট ১১৩ জন প্রশিক্ষণার্থীদের সুযোগ দেয়া হয়।

উদ্যোক্তা ও তরুণদের নিয়ে জুন মাস থেকে শুরু হয় এই একমাসব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম যেখানে দেশের বিভিন্ন পর্যায়ের অভিজ্ঞ ও দক্ষ মেন্টরগণ এই আয়োজনে বিভিন্ন বিষয়ে সেশনগুলো পরিচালনা করেন। প্রশিক্ষণ শেষে চূড়ান্ত মূল্যায়নের পরে অংশগ্রহণকারীরা পাবেন প্রশিক্ষণ গ্রহণের সনদ। আগামী ১৩ জুন বৃহস্পতিবার প্রশিক্ষনার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেয়ার পরিকল্পনা রয়েছে আয়োজক কর্তৃপক্ষের।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *