উদ্যোগ

আইটি পল্লীর জমজমাট ‘নৌ-আইসিটি মেলা’

ক.বি.ডেস্ক: জমজমাট আয়োজনে অনুষ্ঠিত হলো দেশের প্রযুক্তিবিদদের সংগঠন আইটি পল্লীর আয়োজনে দিনব্যাপী (২৭ সেপ্টেম্বর)  ‘‘৫ম নৌ আইসিটি মেলা ২০২২’’। আায়োজকরা জানান এটি এশিয়ার সর্ববৃহত নৌ আইসিটি মেলা। এবারের আয়োজনে দেশের ২ হাজার ৭০০ এর অধিক প্রযুক্তিবিদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

আইটি পল্লীর আয়োজনে অনুষ্ঠিত ‘৫ম নৌ আইসিটি মেলা ২০২২’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর হাবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন আইএসপিএবি’র সভাপতি ইমদাদুল হক, বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, বিসিএস মহাসচিব কামরুজ্জামান ভুইয়া, আইএসপিএবি’র পরিচালক এস এম জাকির হোসাইন, বিএফডিএস’র সভাপতি ডা. তানজিরা রহমান। সভাপতিত্ব করেন আইটি পল্লীর সভাপতি ও আইএসপিএবি’র সাধারণ সম্পাদক  নাজমুল করিম ভূঁইয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন আইটি পল্লীর সাধারণ সম্পাদক ওয়াহিদ উল্লাহ স্বপন। এ ছাড়া স্পন্সর প্রতিষ্ঠানসহ আইসিটি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজধানীর সদরঘাট নৌ টার্মিনালে বৃহত ও বিলাসবহুল লঞ্চ আওলাদ-১০ লঞ্চে এই মেলার আয়োজন করা হয়। এরপর মেলার লঞ্চটি সদরঘাট থেকে ছেড়ে বুড়িগঙ্গা নদী-মেঘনা নদী প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে আইটি পল্লীর নিজস্ব স্টল, গোল্ড স্পন্সর ম্যাক্সহাব ও উইন্ডস্ট্রিমর দুটি ছাড়া আরও ৮টি স্টলসহ সর্বমোট ১০টি স্টল ছিল। একাধিক সেমিনার অংশগ্রহণকারীদের আরও উতফুল্ল করে তুলে। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। ‍সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের স্বনামধন্য শিল্পীরা গান পরিবেশন করেন। দিনব্যাপী প্রচুর নলেজ শেয়ারিং, পণ্য প্রদর্ন, করা হয়। মেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন আইটি পল্লীর সভাপতি নাজমুল করিম ভুইয়া ও সাধারণ সম্পাদক ওয়াহিদ উল্লাহ স্বপন।

আইটি পল্লীর সভাপতি নাজমুল করিম ভূঁইয়া বলেন, বাংলাদেশের গ্রাম পর্যায়ে ৫০০ টাকায় ৫০ এমবিপিএস সংযোগ প্রদানে আইটি পল্লী কাজ করে যাবে। ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতে পঞ্চমবারের মতো এই নৌ আইসিটি মেলা আয়োজন করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করতে আইটি পল্লী সক্ষম বলে মনে করেন তিনি। আইটি পল্লীর কার্যক্রম বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে প্রত্যাশা করেন তিনি।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *