উদ্যোগ

ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’ আয়োজন করে উপায়

ক.বি.ডেস্ক: ফ্রিল্যান্সারদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সম্প্রতি ময়মনসিংহে একটি ‘ফ্রিল্যান্সার মিটআপ’ এর আয়োজন করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উপায়। ফ্রিল্যান্সাররা নিয়মিত মুখোমুখি হচ্ছেন এমন নানান সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করা হয়। বিভিন্ন সমস্যা চিহ্নিত করার প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করা হয় এবং উপায় ও ইউসিবি ফ্রিল্যান্সারদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে কীভাবে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে তা তুলে ধরা হয়।

ময়মনসিংহের ব্র্যাক লার্নিং সেন্টারে ‘ফ্রিল্যান্সার মিটআপ’ আয়োজিত হয়। এই অঞ্চলের ৭৫ জনেরও বেশি ফ্রিল্যান্সার এই আয়োজনে অংশ নেন এবং তাদের সমস্যা ও কার্যকর সমাধান নিয়ে আলোচনা করেন। ‘ফ্রিল্যান্সারস কন্ট্রিবিউশন টু বিল্ডিং স্মার্ট বাংলাদেশ অ্যান্ড এমএফএস অ্যাজ গ্রোথ ফ্যাসিলিটেটর’ প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানে ব্যাংকিং চ্যানেলে পেমেন্ট-সংক্রান্ত সমস্যা ও কাজের স্বীকৃতির অভাবের মতো ফ্রিল্যান্সিং সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

তিনজন ফ্রিল্যান্সার তাদের সমস্যাগুলো তুলে ধরেন ও সমাধানের ওপর গুরুত্ব দেন। তারা স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন এবং ফ্রিল্যান্সারদের সহায়তা করার ক্ষেত্রে ব্যাংক ও এমএফএস সেবা প্রদানকারীদের ভূমিকা উল্লেখ করেন।

আয়োজনে ফ্রিল্যান্সিং খাতের সামগ্রিক অবস্থা, এর সম্ভাবনা ও বিকাশের ক্ষেত্র এবং কীভাবে বিভিন্ন সেবার মাধ্যমে ফ্রিল্যান্সারদের এই প্রচেষ্টাকে এগিয়ে নিতে সহায়তা করছে ইউসিবি ও উপায়, তা নিয়ে আলোচনা করা হয়। চতুর্থবারের মতো এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করে উপায়।

উল্লেখ্য, ফ্রিল্যান্সারদের পূর্ণাঙ্গ ব্যাংকিং সমাধান দেয়ার লক্ষ্য নিয়ে ইউসিবি’র স্বাধীন অ্যাকাউন্টটি চালু করা হয়েছে; নিরবচ্ছিন্নভাবে টাকা গ্রহণ করার ক্ষেত্রে সহজ একটি উপায়। পাশাপাশি, ইউসিবি-উপায় কো-ব্র্যান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এসেছে উপায়। ফ্রিল্যান্সাররা এই কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে ফান্ড ব্যবহার, মার্চেন্ট পেমেন্ট (অনলাইন ও অফলাইন) এবং দেশে-বিদেশে এটিএম সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। তারা পেওনিয়র থেকে পেমেন্ট গ্রহণ করতে পারবেন ও উপায় অ্যাকাউন্ট ব্যবহার করে সর্বনিম্ন ক্যাশআউট খরচে টাকা তুলতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *