সাম্প্রতিক সংবাদ

ময়মনসিংহ বিভাগে আইএসপিএবি-নিক্স উদ্বোধন

ক.বি.ডেস্ক: দেশজুড়ে দ্রুত গতির নিরবিচ্ছিন্ন, সুরক্ষিত এবং স্বল্প মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ‘আইএসপিএবি-নিক্স’র মাধ্যমে ইন্টারনেট অবকাঠামো এবং ডিজিটাল ইকোসিস্টেমের জন্য অনেক সুবিধা নিয়ে আসবে। আইএসপিএবি-নিক্স উন্নত ইন্টারনেট সেবা ও বৈদেশিক মূদ্রা সাশ্রয়ের জন্য একটি কেন্দ্রীয় হাব হিসেবে কাজ করছে। নিক্সগুলো ৩০০ জিবি লোকাল ব্যান্ডউইডথ আদান প্রদান করে থাকে এর মধ্যে আইএসপিএবিনিক্স ১০০জিবি, বিডিআইক্স ১০০ জিবি অন্যান্য সব আইক্স মিলে ১০০ জিবি ট্রাফিক আদান প্রদান করে থাকে।

রাজধানী ঢাকা ও শিল্প নগরী খুলনা এবং চট্টগ্রামের পর ময়মনসিংহ বিভাগে স্থাপিত হয়েছে “আইএসপিএবি-নিক্স এর আঞ্চলিক পপ”। গতকাল শনিবার (১১ মে) ঢাকার একটি স্থানীয় হোটেলে আইএসপিএবিনিক্স অনুষ্ঠিত স্মার্ট টেলিকম সেবাটির উদ্বোধন করেন প্রধান অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রহিম খান। বিশেষ অতিথি ছিলেন বিপিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদ আফরোজ। সভাপতিত্ব করেন আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক এবং সঞ্চালনা করেন আইএসপিএবি মহাসচিব নাজমুল করিম ভূঁইয়া।

এ সময় স্বাগত বক্তব্য রাখেন আইএসপিএবি ময়মনসিংহ বিভাগের আহবায়ক মো. কাজী সাজ্জাদ হোসেন রতন। উপস্থিত ছিলেন আইএসপিএবির সিনিয়র সহ-সভাপতি মো. জাকির হোসাইন, সহ-সভাপতি মো. আনোয়ারুল আজিম, যুগ্ন সাধারণ সম্পাদক, মো. আব্দুল কাইউম রাশেদ, যুগ্ন সাধারণ সম্পাদক-১ মোহাম্মদ আনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ, মো. আসাদুজ্জামান সুজন, পরিচালক- মাহবুব আলম রাজু, সাকিফ আহমেদ, ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন, মো. নাছির উদ্দিন এবং মো. মাহমুদুল হাসান আরিফ।

আবদুর রহিম খান বলেন, প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ ঘোষনা করেছিলেন এখন আমরা স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি। দেশজুড়ে আইএসপিএবির নিক্স এর মাধ্যমে লোকাল ডাটা লোকালী রেখে আমাদের ইন্টারনেটের বিপদ থেকে রক্ষা করবে বলে মনে করি। প্রাকৃতিক ও মনুষ্য দুর্যোগে এই নেটওয়ার্ক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নাহিদ আফরোজ বলেন. দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে আমরা আমাদের নিক্স পপ প্রতিষ্ঠার সুযোগ প্রসারিত করবো। এক্ষেত্রে বিপিসি বরাবরের মতো আইএসপিএবি’র সঙ্গে থাকবে।

ইমদাদুল হক বলেন, সারাদেশে সাধারণ মানুষের মধ্যে স্বল্প মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান এবং সরকারের বৈদেশিক মূদ্রা সাশ্রয় করাই হলো এই নিক্স এর প্রদান উদ্দেশ্য। রাজধানীতে মহাখালি, মতিঝিল, ধানমন্ডি, মিরপুর চারটি পপ সহ খুলনা ও চট্টগ্রাম বিভাগে নিক্স স্থাপন করেছি। আমরা আশা করি আইবিপিসির সহযোগীতায় আগামী এক বছরের মধ্যে সকল বিভাগীয় ও কিছু জেলা শহরে প্রয়োজনীয় নিক্স পপ স্থাপন করতে পারব। যা স্মার্ট বাংলাদেশ এর ব্যাকবোন হিসেবে কাজ করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *