উদ্যোগ

১০ ফেব্রুয়ারি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

ক.বি.ডেস্ক: বিশেষভাবে সক্ষম ব্যক্তি বা প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের লক্ষ্যে রাজধানী ঢাকায় চাকরি মেলার আয়োজন করতে যাচ্ছে আইসিটি বিভাগ। ২০১৫ সাল থেকে আইসিটি বিভাগের বাংলাদেশ কমপিউটর কাউন্সিল (বিসিসি) এর উদ্যোগে এই মেলা আয়োজন করা হচ্ছে। আয়োজনের সহযোগিতায় সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

আগামী ১০ ফেব্রুয়ারি (শনিবার) সকালে ঢাকার আগারগাঁওয়ে এনজিও বিষয়ক ব্যুরোর অফিস ভবনে দিনব্যাপী মেলাটি আয়োজন করা হবে। চাকরি মেলা ২০২৪ এর উদ্বোধন করবেন প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আগ্রহী চাকরিপ্রার্থীদের নিকট থেকে ইতোমধ্যে অনলাইন এবং ইমেইলের মাধ্যমে আবেদন সংগ্রহ করা শেষ হয়েছে। ইতোমধ্যে প্রায় ৫ শতাধিক আবেদন পাওয়া গেছে। এবার মেলার মাধ্যমে প্রায় ৫০ জনকে চাকরি দেয়া সম্ভব হবে বলে আশা রাখছেন আয়োজক কর্তৃপক্ষ। এ ছাড়াও, ২ শতাধিক চাকরিপ্রার্থীকে পরবর্তীতে নিয়োগের লক্ষ্যে সাক্ষাতকারের জন্য সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করা হবে যাদের পর্যায়ক্রমে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

চাকরি মেলা ২০২৪ এর সমন্বয়ক ও বিসিসি এর ম্যানেজার (সিস্টেমস) মো. গোলাম রব্বানী জানান যে, বিসিসির মাধ্যমে ২০১১ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিনা মূল্যে আইসিটি প্রশিক্ষণ চালু করা হয়। পরে আইসিটি প্রশিক্ষণ নেয়া প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের জন্য চাকরিপ্রার্থী ও চাকরিদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ২০১৫ সাল থেকে চাকরি মেলার আয়োজন করা হচ্ছে। এখন পর্যন্ত চাকরি মেলার মাধ্যমে ৯ শতাধিক আইসিটিতে দক্ষ প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

বিভিন্ন ট্রেডবডি বা অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত আইসিটি ভিত্তিক প্রতিষ্ঠানসমূহ মেলায় অংশ নিচ্ছে। দেশে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো সাধারণত প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরির ব্যবস্থা করে থাকে। বেসিস, ই-ক্যাব, বাক্কো এর সদস্যভুক্ত আইসিটি ভিত্তিক প্রতিষ্ঠানসমূহ। এ ছাড়াও দেশের আইসিটি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান এখানে অংশগ্রহণ করছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *