সাম্প্রতিক সংবাদ

‘স্মার্ট কন্স্যুলার সেবা’ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

ক.বি.ডেস্ক: স্মার্ট বাংলাদেশ শ্লোগানকে সামনে রেখে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘স্মার্ট কন্স্যুলার সেবা’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। দেশের সরকারি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের রাষ্ট্রীয় কাজে বিদেশে সফরের জন্য ভিসাপ্রাপ্তি ত্বরান্বিত করার জন্য নোট ভারবাল ও লেটার অব ইন্ট্রোডাকশন অনলাইন ভিত্তিক করা হয়েছে। বিদেশে গমনইচ্ছুক ছাত্রছাত্রী ও বিভিন্ন পেশাজীবীদের পুলিশ ক্লিয়ারেন্স সেবাটি অনলাইন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে এটুআই’র সহযোগিতায় গুরুত্বপূর্ণ কনস্যুলার ডকুমেন্টের সত্যায়নে বারকোডিং প্রথা চালু করেছে।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্স্যুলার লাউঞ্জে অনুষ্ঠিত ‘স্মার্ট কন্স্যুলার সেবা’ উদ্বোধন করেন প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। মহাপরিচালক (আইসিটি) ড. সৈয়দ মুনতাসির মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সচিব (সামুদ্রিক বিষয়ক ইউনিট) রিয়ার এডমিরাল মো. খুরশেদ আলম, মহাপরিচালক (প্রশাসন) ডি এম সালাহ উদ্দিন মাহমুদ, মহাপরিচালক (কনস্যুলার) শাহ্ মোহাম্মদ তানভীর মনসুর, এটুআই’র উপসচিব সালাহ উদ্দিন।

মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ‘স্মার্ট কন্স্যুলার সেবা’ সেবা সেবাগ্রহীতাদের সময় ও খরচ লাঘব করবে। এখন থেকে সেবা গ্রহীতারা সহজে এই গুরুত্বপূর্ণ সেবা পাবেন। আগামীতে বিদেশে বাংলাদেশের সব মিশনে গুণগত সেবার মান আরও বাড়ানো হবে। এজন্য সার্ভার আপগ্রেডেশনসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, সেবা স্মার্ট হবার কারণে সাধারণ মানুষ দালালদের খপ্পর হতে বাঁচবেন। প্রবাসীদের সুবিধার্থে ইংল্যান্ড, সৌদি আরব, ইতালিসহ ৮টি দেশে অবস্থিত বাংলাদেশের মিশনে জাতীয় পরিচয়পত্র সেবা চালু করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *