উদ্যোগ

টেড-এক্স গুলশান-২০২৩

ক.বি.ডেস্ক: ‘সমতার জন্য উদ্ভাবন’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হলো ‘‘টেড-এক্স গুলশান-২০২৩’’ এর দ্বিতীয় আসর। এবারের আয়োজনে বিশেষ দিক ছিলো অন্তর্ভুক্তিমূলক নানাবিধ ব্যবস্থা। বিশেষ চাহিদাপুর্ন ব্যক্তিবর্গের অংশগ্রহনে ছিলো বিশেষ ব্যাবস্থা এবং সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রেটর। অনুষ্ঠানে অসাধারণ বক্তাদের একত্রিত করার পাশাপাশি অংশগ্রহণকারীদের অনুপ্রাণিত করেছে এবং বিভিন্ন বিষয়ে তাদের চিন্তাভাবনাকে প্রভাবিত করেছে।

আজ শনিবার (৪ নভেম্বর) অনুষ্ঠিত টেড-এক্স গুলশান-২০২৩ এ উপস্থিত ছিলেন প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সাবেক মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন বোয়িং ইন্ডিয়ার চিফ অব স্টাফ প্রাভিনা ইয়াগনামভাত, বিবিসি স্টোরিওয়ার্ক্স’র কন্টেন্ট স্ট্রাটেজিস্ট অঙ্কিতা বকশী, ইউএনডিপি বাংলাদেশের হেড অব কমিউনিকেসন মো. আবুল কাইয়ুম এবং টেড এক্স গুলশান’র কিউরেটর আশফাক জামান

এ ছাড়াও বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’র ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক; গায়ক ও গীতিকার শায়ান চৌধুরী অর্ণব; কোকা-কোলা কোম্পানি বাংলাদেশ’র হেড অব মার্কেটিং আবীর রাজবীন; এটুআই’র ন্যাশনাল কনসালটেন্ট অ্যাক্সেসিবিলিটি ভাস্কর ভট্টাচার্য; টেলিভিশন উপস্থাপক কিবরিয়া সরকার; ইউটিউবার ইফতেখার রাফসান; প্রাক্তন সেনা কমান্ডো ও ট্রায়াথলিট ইমতিয়াজ ইলাহী এবং ব্র্যাক-এর পিপল, কালচার অ্যান্ড কমিউনিকেশনস সিনিয়র ডিরেক্ট মৌটুসী কবির।

বক্তারা বলেন, সমতার অর্জনের জন্য উদ্ভাবনই আমাদের চালিকাশক্তি হওয়া উচিত। উদ্ভাবনই সমতার চাবি। আমাদের গল্পের মাধ্যমে আমরা বাধা অতিক্রম করতে পারি এবং সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষকে একত্রিত করতে পারি। সমতা রক্ষায় সচেতনতা বৃদ্ধিতে সোশ্যাল মিডিয়ার ভূমিকা রয়েছে বেশ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, উদ্ভাবন শুধুমাত্র প্রাইভেট সেক্টরেই সীমাবন্ধ নয় বরং এটি পাবলিক সেক্টরের পরিবর্তনের চালিকা শক্তি এবং নারীদের নেতৃত্বকে ক্ষমতায়িত করে। দেশের প্রথম নারী স্পিকার হওয়ার গল্প তুলে ধরেন তিনি এবং কিভাবে উদ্ভাবন ও সমতা পাবলিক সেক্টরে অন্তর্ভুক্ত করা যায় তা ওঠে আসে।

টেড এক্স গুলশান এর স্ট্রাজেটিক পার্টনার পররাষ্ট্র মন্ত্রণালয়। গোল্ড পার্টনার কোকা-কোলা। সিলভার পার্টনার ডেল্টা গ্রিন লাইফ ইনস্যুরেন্স, ড্যান ফুড, প্রাইম ব্যাংক। নলেজ পার্টনার লিড একাডেমী। আইসক্রীম পার্টনার পোলার আইসক্রিম; পিআর পার্টনার ব্যাকপেজ পিআর; টিকেটিং পার্টনার টিকেটিফাই এবং ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনার ওয়াই এসএসই।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *