উদ্যোগ

ভিসা লিডারশিপ কনক্লেভ ২০২৩

ক.বি.ডেস্ক: ডিজিটাল পেমেন্টে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা সম্প্রতি ‘টুওয়ার্ডস এ ক্যাশলেস, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে ‘‘ভিসা লিডারশিপ কনক্লেভ ২০২৩’’ আয়োজন করেছে। বাংলাদেশের ডিজিটাল পেমেন্ট খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে এমন ব্যাংক, ফিনটেক প্রতিষ্ঠান, মার্চেন্টসহ ইকোসিস্টেম সংশ্লিষ্টসহ ভিসার অংশীদারদের এ কনক্লেভ আয়োজনের মাধ্যমে সম্মাননা দেয়া হয়।

ভিসার এ লিডারশিপ কনক্লেভে অংশগ্রহণ করেন উদ্ভাবক, বিশেষজ্ঞ ও খাতসংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। তারা এ সম্মেলনের মাধ্যমে পেমেন্ট খাত নিয়ে অংশগ্রহণমূলক আলোচনা করেন এবং নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতার বিনিময় করেন। এ বছরের সম্মেলনে এই খাতে বৃহৎ পরিসরে ডিজিটাল সক্ষমতা নিশ্চিতে প্রয়োজনীয় উন্নয়ন ও ডিজিটাল পেমেন্টের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে করণীয়ের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।

সম্প্রতি রাজধানীর একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত ‘ভিসা লিডারশিপ কনক্লেভ ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের পরিচালক মো. শরাফত উল্লাহ খান। এ সময় উপস্থিত ছিলেন ভিসা বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু। অনুষ্ঠানে ইস্যুয়েন্স অ্যান্ড অ্যাকুয়েরিং, ক্রস-বর্ডার পেমেন্টস, প্রোডাক্ট ইনোভেশন, ফিনটেক পার্টনারশিপ, সাইবারসোর্স ও ভ্যালু-অ্যাডেড সার্ভিসসহ বিভিন্ন শ্রেণিতে পুরস্কার দেয়া হয়।

‘ভিসা লিডারশিপ কনক্লেভ ২০২৩’ এ পুরস্কার বিজয়ীরা হলো: ইসলামী ব্যাংক বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মেঘনা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আড়ং, দারাজ, বিকাশ, আইটি কনসালটেন্স লিমিটেড, দ্য সিটি ব্যাংক, হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন, সফটওয়্যার শপ লিমিটেড, সাউথইস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, দ্য প্রিমিয়ার ব্যাংক, ঢাকা ব্যাংক, নগদ ও ডাচ-বাংলা ব্যাংক।

বাংলাদেশে ভিসা শীর্ষস্থানীয় ব্যাংক, এমএফএস, ফিনটেক ও মার্চেন্টদের সঙ্গে অংশীদারিত্ব করেছে ভিসা। এক্ষেত্রে, প্রতিষ্ঠানটির লক্ষ্য ২০২৭ সালের মধ্যে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকে একটি ক্যাশলেস ও ডিজিটাল-ফার্স্ট সোসাইটিতে রূপান্তরে সবার কার্যকর নেটওয়ার্ক গড়ে তোলা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *