মোবাইল স্মার্টফোন

প্রতীক্ষার অবসান উন্মোচন হলো আইফোন ১৫ সিরিজ

ক.বি.ডেস্ক: আইফোনপ্রেমীদের সব প্রতীক্ষার অবসান হলো, উন্মোচন হলো অ্যাপলের ফ্ল্যাগশিপ পণ্য আইফোন ১৫ সিরিজ। গতকাল মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ১১টায়) ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের সদর দপ্তরে ‘ওয়ান্ডারলাস্ট’ অয়োজনের মাধ্যমে আইফোন ১৫ সিরিজের পাশাপাশি অ্যাপল ওয়াচ সিরিজ ৯, অ্যাপল ওয়াচ আল্ট্রা ২, আইওএস ১৭ এবং ওয়াচওএস ১০ উন্মোচন করা হয়।

আইফোনের নতুন মডেলগুলোতে টাইপ ‘সি’ চার্জার (ইউএসবি-সি) ব্যবহার করা যাবে। দীর্ঘদিন ধরে ব্যবহারকারীরা আইফোনে টাইপ ‘সি’ চার্জার যোগ করার দাবি তুলছিলেন। অবশেষে এবারের ডিভাইসগুলোতে টাইপ ‘সি’ চার্জার যুক্ত করল অ্যাপল।

আগামী ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে অ্যাপলের নতুন ফ্ল্যাগশিপ পণ্য আইফোন ১৫ সিরিজ ফোনগুলোর অর্ডার নেয়া শুরু হবে এবং ২২ সেপ্টেম্বর থেকে বিশ্বের অন্তত ৪০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা এটি হাতে পাবেন।

আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটির প্রধান ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। গত বছর আইফোন ১৪ প্রোর মডেলে যে হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে আইফোন ১৫ ও ১৫ প্লাস ফোন দুটিতে একই হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে। শুধু ক্যামেরা অ্যাপে নতুন টেলিফটো অপশন ব্যবহার করা হয়েছে। এই ফোন দুটি পিঙ্ক, ইয়েলো, গ্রিন, ব্লু এবং ব্ল্যাক কালারে বাজারে পাওয়া যাবে।

আইফোন ১৫ এর ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম নির্ধারণ করা হয়েছে ৭৯৯ ডলার। আইফোন ১৫ প্লাস এর ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম নির্ধারণ করা হয়েছে ৮৯৯ ডলার।

সবচেয়ে বড় চমক নিয়ে এসেছে আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স। ফোন দুটিতে বিশ্বের সর্ব প্রথম ৩ ন্যানোমিটার চিপ ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে যুক্ত করা হয়েছে নতুন এ১৭ প্রো চিপ। আইফোনের সিগনেচার আইকনিক সাইলেন্ট সুইচের বদলে সংযুক্ত করা হয়েছে অ্যাকশন বাটন। এর কার্যকারিতা অ্যাপল ওয়াচ আল্ট্রার অ্যাকশন বাটনের মতো। ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট টাইটেনিয়াম, ব্লু টাইটেনিয়াম এবং ন্যাচারাল টাইটেনিয়াম এই চার রঙে পাওয়া যাবে।

১২৮ জিবি ভ্যারিয়েন্টের আইফোন ১৫ প্রো’র দাম নির্ধারণ করা হয়েছে ৯৯৯ ডলার। ১২৮ জিবি ভ্যারিয়েন্টের আইফোন ১৫ প্রো ম্যাক্স’র দাম নির্ধারণ করা হয়েছে ১১৯৯ ডলার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *