অন্যান্য মতামত সাম্প্রতিক সংবাদ

ইনভেস্টমেন্ট ফর বিজনেস গ্রোথ

ক.বি.ডেস্ক: বিনিয়োগ প্রাপ্তির সম্ভাবনা নিয়ে ‘‘ইনভেস্টমেন্ট ফর বিজনেস গ্রোথ’’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। গতকাল মঙ্গলবার (২২শে মার্চ) রাজধানী ঢাকায় ভিশন ২০২১ টাওয়ারে অনুষ্ঠিত হয়েছে এই সেমিনার। ব্যবসায় প্রবৃদ্ধির লক্ষ্যে বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরতেই এই আয়োজন করা হয়েছে।

ইনভেস্টমেন্ট ফর বিজনেস গ্রোথ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইটি প্রতিষ্ঠান গ্রাফিক্স পিপলর ব্যবস্থাপনা পরিচালক ইমতিয়াজ ইলাহি। তিনি বলেন, বিনিয়োগ পেতে হলে সূচক উন্নয়নের কোনো বিকল্প নেই। সুচকের মাঝে রয়েছে কর্ম পরিবেশ, কর্ম দক্ষতা, ব্যবসায়িক উন্নতি এবং আগামীর কর্মপরিকল্পনা। সূচকের মান যদি ভালো হয় এবং একটি ব্যবসার যদি অভীষ্ট লক্ষ্য সুদূরপ্রসারী হয় তবেই একজন বিনিয়োগকারী বিনিয়োগ করতে আগ্রহী হয়ে উঠেন।

সম্মানিত অতিথি ছিলেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানর জন্ম শতবার্ষিকী উপলক্ষে দেশে প্রযুক্তিনির্ভর নতুন উদ্যোগ ও উদ্ভাবন প্রতিষ্ঠায় শতবর্ষে শত আশা ক্যাম্পেইনের মাধ্যমে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি উদ্যোগকে ১০০ কোটি টাকার তহবিল সহযোগিতা দেয়ার কার্যক্রম শুরু করেছে স্টার্টআপ বাংলাদেশ। ইতিমধ্যে ১৫টি কোম্পানিকে ৩৩ কোটি বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। আগামীতে এই বিনিয়োগ আরও বাড়বে। স্টার্টআপ বাংলাদেশ যেকোনো সম্ভাবনাময় উদ্যোগকে পরিপূর্ণ বাস্তবায়নের জন্য পাশে থাকবে এবং ২০২৫ সালের মাঝে বাংলাদেশ থেকে ৫টি ইউনিকর্ন প্রতিষ্ঠান আবির্ভূত হবে এবং সরকার এই লক্ষ্যে উদ্যোক্তাদের নানান সহায়তা প্রদান করছে।

সমাপনী বক্তব্যে বাংলাদেশ ইনোভেশন ফোরামর প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, কোভিড পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বে শিল্প উতপাদন খাতে পরিবর্তন এসেছে এবং একইসঙ্গে বেড়েছে প্রযুক্তির ওপর নির্ভরতা। এসব পরিবর্তনের অগ্রাধিকার যাচাই এবং ভবিষত বিনিয়োগ পরিস্থিতি, সুযোগ, নীতি কাঠামোর সংস্কারে সবাইকে সচেতন করতেই এই আয়োজন করা হয়েছে।

সেমিনারটি পরিচালনা করেন বাংলাদেশে ইনোভেশন ফোরামর পরিচালক শাহাদাত হোসেন রিয়াদ এবং সৈয়দ মাহমুদ মুসা। সহযোগী টেক টেরেইন আইটি লিমিটেড, রাইজ আপ ল্যাবস ও রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *