উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি

ক.বি.ডেস্ক: তরুণ শিক্ষার্থীদের আইসিটি ক্ষেত্রে দক্ষতা প্রদানের পাশাপাশি আইসিটি ট্যালেন্ট ও ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে দেশের স্বনামধন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সঙ্গে যৌথভাবে আইসিটি একাডেমি প্রতিষ্ঠা করেছে বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। বিশ্বের ৯০টিরও বেশি দেশে হুয়াওয়ের এ ধরনের ১৫শ’রও বেশি আইসিটি অ্যাকাডেমি রয়েছে। প্রাথমিকভাবে প্রায় ২৫০ জন শিক্ষার্থী নিয়ে হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি এর যাত্রা করবে।

আজ  বুধবার (২৩ মার্চ) বুয়েট কাউন্সিল ভবনে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি হিসেবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও প্যান জুনফেং এবং বুয়েটর ভাইস-চ্যান্সেলর ড.সত্য প্রসাদ মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন বুয়েটর উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. রুবাইয়াত হোসাইন মন্ডল, ইইই বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান প্রমুখ।

হুয়াওয়ে বুয়েট আইসিটি একাডেমি: অলাভজনক শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রতিষ্ঠিত এ আইসিটি একাডেমিতে শিল্পখাতের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের প্রশিক্ষণ এবং শিক্ষা প্রদান করা হবে।এ ছাড়া আরেকটি প্রধান উদ্দেশ্য হচ্ছে আইসিটি খাতের জন্য একটি ট্যালেন্ট ইকোসিস্টেম গড়ে তোলা। এতে অংশগ্রহণকারীরা সারাবিশ্বের তিন হাজারের বেশি প্রশিক্ষকের সঙ্গে যোগাযোগের সুযোগ পাবেন। বর্তমান পরিকল্পনা অনুযায়ী একাডেমিতে ভিন্ন ভিন্ন ১৯টি বিষয়ে ৮৩টি সার্টিফিকেশন প্রোগ্রাম থাকবে। কোর্স এবং সার্টিফিকেশন কোঅর্ডিনেট করবে হুয়াওয়ে অথরাইজড ইনফরমেশন অ্যান্ড নেটওয়ার্ক একাডেমি (এইচএআইএনএ)। কোর্স শেষে, শিক্ষার্থীদের এই আইসিটি একাডেমি থেকে তাদের ফলাফলের ভিত্তিতে তিন ধরনের গ্রেড সার্টিফিকেট প্রদান করা হবে-অ্যাসোসিয়েট, প্রফেশনাল ও এক্সপার্ট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *