উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০’ এর নিবন্ধন অনলাইনে শুরু হলো

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত দুই আসরে স্বর্ণপদক অর্জনসহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ‘৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০’ এর নিবন্ধন কার্যক্রম। কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে অনুষ্ঠিত হবে ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড।

৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এ অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এ বছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে: রোবট গ্যাদারিং; ক্রিয়েটিভ ক্যাটাগরি  রোবট ইন মুভি এবং রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)। রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে https://www.bdro.org/ এই ঠিকানাতে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেসবুক পেজে লাইভের মাধ্যমে রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরুর ঘোষণা করা হয়। অনলাইনের মাধ্যমে নিবন্ধন শুরুর ঘোষণা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান। এ ছাড়াও এ অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়ম-কানুন সম্পর্কে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র)-এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে একজন প্রতিযোগী তার পছন্দমতো যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এর আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ কমপিউটার কাউন্সিল।

উল্লেখ্য,২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল প্রথম অংশগ্রহণ করেই একটি স্বর্ণপদক, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে এবং ২০১৯ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ২১ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দল একটি স্বর্ণপদক, দুইটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ এবং একটি কারিগরি পদকসহ মোট ১০টি পদক অর্জন করে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড সংক্রান্ত যে কোনো জিজ্ঞাসা বা প্রয়োজনে যোগাযোগ: ০১৩১৬৮১৪৬৩৩, ই-মেইল:bdro@bdosn.org, ফেসবুক পেজ:www.fb.com/BdRobotOlympiad

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *